September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 3rd, 2023, 8:59 pm

হালান্ডের হ্যাট্রিকে বড় জয় পেল সিটি

অনলাইন ডেস্ক :

প্রিমিয়ার লিগে একইদিনে দুটি হ্যাট্রিক হয়েছে। আর্লিং হালান্ডের হ্যাটট্রিকে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ৫-২ গোলে ফুলহ্যামকে উড়িয়ে দিয়েছে। আরেক ম্যাচে সন হেয়াং-মিনের তিন গোলে টটেনহ্যাম ৫-২ গোলে বার্নলিকে বিধ্বস্ত করেছে। কিন্তু ট্রান্সফার মার্কেটে বিপুল পরিমান অর্থ ব্যয় করেও নটিংহ্যাম ফরেস্টের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে হতাশ করেছে চেলসি। ইংলিশ চ্যাম্পিয়নরা গত শনিবার কোচ পেপ গার্দিওলাকে ছাড়াই মাঠে নেমেছিল। স্প্যানিশ এই কোচ পিঠের ইনজুরির কারণে এখনো বিশ্রামে রয়েছেন। কিন্তু কোচবিহীন সিটিকে আটকানোর সাধ্য ছিলনা ফুলহ্যামের। ৩১ মিনিটে হালান্ডের ক্রস থেকে জুলিয়ান আলভারেজের গোলে এগিয়ে যায় সিটিজেনরা। এই গোলের আগ পর্যন্ত ইত্তিহাদ স্টেডিয়ামে একটি শটও টার্গেটে করতে পারেনি স্বাগতিকরা। নির্ভরযোগ্য মিডফিল্ডার হুয়াও পালহিনহার অনুপস্থিতি এদিন ফুলহ্যাম ভালই টের পেয়েছে।

ট্রান্সফার উইন্ডোর শেষদিনে পালহিনহা বায়ার্ন মিউনিখে পাড়ি জমিয়েছেন। দুই মিনিটের মধ্যে অবশ্য কর্ণার থেকে টিম রিয়াম গোল পরিশোধ করে ফুলহ্যামকে লড়াইয়ে ফেরান। তবে বিতর্কিত এক সিদ্ধান্তে সিটি এগিয়ে যাবার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। প্রথমার্ধের ইনজুরি টাইমে ন্যাথান এ্যাকের গোলে লিড পায় সিটিজেনরা। কিন্তু এই গোলের আগে ম্যানুয়েল আকাঞ্জি নিশ্চিত অফসাইড পজিশনে ছিল। বিরতির পর পুরোটাই ছিল হালান্ডময়। মাত্র ৩৯ ম্যাচে দ্রুততম সময়ের মধ্যে এই নরওয়েজিয়ান স্ট্রাইকার প্রিমিয়ার লিগে ৪০ গোলের রেকর্ড গড়েচেন। ফিল ফোডেনের থ্রু বলে ৫৮ মিনিটে হালান্ড গোলের খাতা খুলেন। আগের ম্যাচে শেফিল্ড ইউনাইটেডের বিরুদ্ধে পেনাল্টি মিস করা হালান্ড ৭০ মিনিটে স্পট কিক থেকে নিজের দ্বিতীয় গোল করেন। স্টপেজ টাইমে হ্যাট্রিক পূরণের পাশাপাশি দলের বড় জয়ে ভূমিকা রাখেন হালান্ড।

এবারের মৌসুমে পাঁচ ম্যাচে এটি হালান্ডের ষষ্ঠ গোল। নতুন কোচ আনগে পোস্তেকোগ্লু অধীনে মৌসুমের দারুন শুরু করা টটেনহ্যাম সিটির থেকে মাত্র দুই পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। টার্ফ মুরে গত শনিবার লায়ল ফস্টারের গোলে ম্যাচ শুরুর মাত্র চার মিনিটের মধ্যে লিড পেয়েছিল স্বাগতিক বার্নলি। কিন্তু পোস্তেকোগ্লুর অধীনে রিচার্লিসনের জায়গা ক্রমেই নির্ভরযোগ্য হয়ে ওঠা সন কোচের আস্থার প্রতিদান দিয়েছেন। ১৬ মিনিটে মানোর সোলোমনের এ্যাসিস্টে দক্ষিণ কোরিয়ান অধিনায়ক স্পার্সদের সমতায় ফেরান। প্রথমার্ধের স্টপেজ টাইমে ক্রিস্টিয়ান রোমেরোর শক্তিশালী শটে লিড পায় সফরকারী টটেনহ্যাম। বিরতির পর জেমস ম্যাডিসনের কার্লিং ফিনিশে টটেনহ্যাম ৩-১ ব্যবধানে এগিয়ে যায়।

এরপর সন তিন মিনিটের মধ্যে দুই গোল করে হ্যাট্রিক পূরণের পাশাপাশি দলের বড় জয়ে ভূমিকা রাখেন। ইনজুরি টাইমে জসুয়া ব্রাউনহিলের গোলে বার্নলি কেবল সান্তনাই পেয়েছে। টড বোহলি ক্লাবের মালিকানা নেবার পর থেকে মাত্র এক বছরের মধ্যে ট্রান্সফার উইন্ডোতে ১ বিলিয়ন পাউন্ড ব্যয় করে ফেলা চেলসি কোনভাবেই নিজেদের কঠিন সময় থেকে বেরিয়ে আসতে পারছেনা। গত মাসে ব্রিটিশ রেকর্ড ১১৫ মিলিয়ন পাউন্ডে ব্রাইটন থেকে মোয়েসিস কাইসেডোকে দলে ভিড়িয়েছেন। কিন্তু ইকুয়ডরের এই মিডফিল্ডার গত শনিবার স্টামফোর্ড ব্রীজে নটিংহ্যামের একমাত্র গোলটি হজমে দায়ী ছিলেন। এই পরাজয় মরিসিও পোচেত্তিনোর দলকে বেশ অস্বস্তিতে ফেলেছে।

কাইসেডোর ব্যাক পাসে এন্থনি এলানগা দ্বিতীয়ার্ধ শুরুর তিন মিনিটের মধ্যে গোল করে সফরকারীদের এগিয়ে দেন। নতুন চুক্তিভূক্ত কোল পালমার দ্বিতীয়ার্ধে বদলী বেঞ্চ থেকে উঠে এসে অনেক চেষ্টা করেও চেলসিকে রক্ষা করতে পারেননি। নিয়মিত একজন স্ট্রাইকারের অভাববোধ হয়েছে চেলসির খেলায়। পোচেত্তিনোর অধীনে প্রথম চার ম্যাচে মাত্র এক ম্যাচে জয়ী হয়েছে চেলসি। ইতোমধ্যেই সিটির তুলনায় আট পয়েন্ট পিছিয়ে টেবিলের ১১তম স্থানে রয়েছে ব্লুজরা। দিনের আরেক ম্যাচে আনডোনি ইরায়োলার অধীনে বোর্নমাউথ তাদের প্রথম জয়ের খুব কাছে গিয় শেষ পর্যন্ত ব্রেন্টফোর্ডের সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে। এ ছাড়া এভারটনের সাথে ২-২ গোলে ড্র করে মৌসুমের প্রথম পয়েন্ট অর্জন করেছে শেফিল্ড ইউনাইটেড।