October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 4th, 2023, 5:45 pm

হালুয়াঘাটে অসংক্রামক রোগ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি, ময়মনসিংহ (হালুয়াঘাট) :

ময়মনসিংহের হালুয়াঘাটে অসংক্রামক রোগ প্রতিরোধে করণীয় এবং স্বাস্থকর খাবার, বিশ্রাম ও শারীরিক ব্যায়ামের উপকারিতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৪ জুন) দুপুরে লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে ও প্লে ডক্টরের সহযোগিতায় হালুয়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুনীর আহম্মেদ।

এসময় আরো উপস্থিত ছিলেন আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. নেলসন ফান্সিস পালমা, মেডিকেল অফিসার ডা. মো. শাহাদত হোসেন, ডা. সাদিয়া আকরাম মিষ্টি, ডা. নাজিয়া তাসমিন তন্দ্রাসহ স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ।
আয়োজিত সেমিনারে বক্তারা বলেন, অসংক্রামক রোগ প্রতিরোধে সরকারের নানান উদ্যোগের তথ্য তুলে ধরা হয়। কিছু ত্রুটিপুর্ণ অভ্যাসই অসংক্রামক রোগের ঝুঁকি বৃদ্ধিতে ভূমিকা রাখছে। হাতের তৈরী খাবারের বদলে রেষ্টুরেন্টে গিয়ে উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া ইত্যাদি বিষয়গুলো অসংক্রামক রোগের ঝুঁকি বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করছে।

মানুষের খাদ্যাবাসে পরিবর্তন আনা যেমন চিনি, তেল, চর্বি যুক্ত খাবার, কাঁচা লবণ, ফাস্ট ফুড জাতীয় খাবার ও ধুমপান পরিহার করা। নিয়মিত হাঁটা, শরীরচর্চা, কমপক্ষে ৭ঘন্টা ঘুমানো, ওজন ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা সম্পর্কে সেমিনারে আলোকপাত করা হয়। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে আহবান জানান।