April 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 25th, 2023, 9:07 pm

হিটলারের বাড়ি হয়েছে মানবাধিকার প্রশিক্ষণ কেন্দ্র

অনলাইন ডেস্ক :

অস্ট্রিয়ার যে বাড়িতে অ্যাডলফ হিটলারের জন্ম হয়েছিল, সেটিকে পুলিশ অফিসারদের জন্য একটি মানবাধিকার প্রশিক্ষণ কেন্দ্রে রূপান্তরিত করা হবে বলে ঘোষণা দিয়েছে অস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সিএনএন জানায়, অস্ট্রিয়ান সরকার ২০১৯ সালে পরিকল্পনা করে যে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ব্রাউনাউ অ্যাম ইনের ভবনটিতে একটি পুলিশ স্টেশন নির্মাণ করা হবে যেখানে এই সুবিধাও থাকবে। এ বিষয়ে ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ইনস্টিটিউটের অধ্যাপক অলিভার রাথকোলব বলেছেন, আমাদের অতীতের মুখোমুখি হতে হবে এবং ঐতিহাসিকভাবে এই ভারাক্রান্ত জায়গাটিকে একটি নতুন দৃষ্টিভঙ্গি দিতে হবে।

হিটলার ১৮৮৯ সালের ২০ এপ্রিল এই ভবনের একটি অ্যাপার্টমেন্টে জন্মগ্রহণ করেছিলেন এবং তিন বছর বয়স পর্যন্ত সেখানেই তার পরিবারের সাথে থাকতেন। ভবনটির মালিক গার্লিন্ড পোমার। তিনতলা বাড়িটি ২০১১ সাল থেকে খালি ছিল। সরকার ২০১৬ সালে বলেছিল, ভবনটি ভেঙে দেওয়া হবে। তারপরে এটি পোমারের কাছ থেকে জোরপূর্বক অধিগ্রহণ করা হয়। বাজেয়াপ্ত করা এবং ক্ষতিপূরণ নিয়ে আইনি ঝামেলা শুরু হলে সেই সময়ে ভবনটি ভেঙে ফেলার পরিকল্পনা বাতিল হয়ে যায়। অস্ট্রিয়ান সরকার উদ্বিগ্ন ছিল যে, এটি হিটলারের আদর্শের প্রতি সহানুভূতিশীল নব্য-নাৎসি এবং অন্যান্যের আকৃষ্ট করতে পারে।

পরে ২০১৯ সালে এটিকে একটি থানায় রূপান্তর করার সিদ্ধান্ত ঘোষণা করার সময়, তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী উলফগ্যাং পেসচর্ন বলেছিলেন, এই ভবনটি কখনই জাতীয় সমাজতন্ত্রের স্মরণে কাজ করবে না। গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এটি পুলিশের একটি অফিস হবে এবং গুরুত্বপূর্ণ বিষয়ে প্রশিক্ষণের জন্য একটি কেন্দ্রও থাকবে। এতে প্রায় ২১ দশমিক ৫ মিলিয়ন ডলার ব্যায় হবে। ২০২৫ সালের মধ্যে এই কাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।