March 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 5th, 2023, 9:23 pm

হিলিতে চালকদের ধর্মঘট প্রত্যাহার, পণ্য আমদানি শুরু

ফাইল ছবি

দিনাজপুরের হিলি স্থলবন্দরে দুই দেশের ব্যবসায়ী সংগঠনের মধ্যে সমঝোতার ফলে ভারতীয় ট্রাক চালকদের ডাকা ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার ঘোষণার পর সোমবার বিকাল ৫টা থেকে বন্দরে পণ্যবাহী ট্রাকে মালামাল লোড-আনলোড ফের শুরু হয়েছে এবং পণ্যবাহী ট্রাক নিয়ে বাংলাদেশি হিলি বন্দরে প্রবেশ করেছে তারা।

এদিকে তাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে কিছু কিছু দাবি সরকারের সঙ্গে আলোচনা সাপেক্ষে পূরণের আশ্বাস দিয়েছেন বাংলাদেশি ব্যবসায়ী সংগঠনের নেতারা।

এছাড়া আকস্মিক ধর্মঘট শুরু করায় রবিবার (৪ জুন) সারাদিন এবং সোমবার (৫ জুন) বিকাল ৫ টা পর্যন্ত সমঝোতা না হওয়া পর্যন্ত পণ্যবাহী ট্রাক নিয়ে বাংলাদেশে প্রবেশ করেনি ভারতীয় ট্রাক চালকরা।

জানা যায়, ধর্মঘট অবসানের লক্ষ্যে রবিবার বাংলাদেশি ব্যবসায়ী সংগঠনের নেতাদের কাছে চিঠিতে আহ্বান জানিয়েছিলেন ভারতীয় রপ্তানিকারক ব্যবসায়ী সংগঠনের নেতারা।

এ ব্যাপারে সোমবার দুপুর দেড়টায় হিলি সীমান্তের শুন্যরেখায় আলোচনায় বসেন দুই দেশের ব্যবসায়ী সংগঠনসহ সংশ্লিষ্টরা।

এছাড়া বিকাল ৫ টায় সমঝোতায় উপনীত হন তারা।

বাংলাদেশের হিলির সিএনএফ অ্যাসোসিয়েনের সভাপতি আব্দুর রহমান লিটন জানান, আলোচনায় ভারতীয় ট্রাক চালকদের কিছু যৌক্তিক দাবি মেনে নিয়েছেন তারা। বন্দরে পণ্যবাহী ট্রাক নিয়ে আসা চালকদের পণ্য খালাস শেষে নিজ দেশে ফিরে যাওয়ার আগ পর্যন্ত বন্দরে অবস্থানকালীন সময়ে পানীয় জলের, থাকা খাওয়া বিশ্রামের সুব্যবস্হাসহ বন্দরের অভ্যন্তরে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী কেনাকাটার সুবিধার্থে দোকানের ব্যবস্হা রাখার দাবি পূরণের আশ্বাস দেওয়া হয়েছে।

এ ছাড়াও ২ ঘন্টার জন্য বন্দরের বাইরে লোকালয়ে অবাধে চলাচলের অনুমতি চাইছে ভারতীয় ট্রাক চালকরা।

এ বিষয়টি সমাধানে সরকারের সংশ্লিষ্টদের আলোচনা সাপেক্ষে পরবর্তীতে বিবেচনার আশ্বাস দিয়েছেন তারা।

আলোচনায় বাংলাদেশের হিলির আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি হাকিমপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুন উর রশিদ এবং হিলির সিএনএফ অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান লিটনসহ অন্যান্যারা উপস্হিত ছিলেন।

অন্যদিকে ভারতীয় হিলির এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি অশোক জোয়ারদার, সহ-সভাপতি আলাউদ্দিন মণ্ডল, ভারতীয় ট্রাকচালক সংগঠনের নেতাসহ সংশ্লিষ্টরাসহ ২০ থেকে ২৫ জনের একটি প্রতিনিধি দল আলোচনায় অংশ নিয়েছিলেন।

সমঝোতার উপনীত হওয়ার পরপরই তাৎক্ষণিক ভাবে সোয়া ৫ টার দিকে পণ্যবাহী একাধিক ট্রাক হিলির বেসরকারি অপারেটর পানামা পোর্টে প্রবেশ করেছে।

মঙ্গলবার সকাল থেকে যথারীতি পণ্য পরিবহন স্বাভাবিক অবস্হায় ফিরবে বলে আশা করছেন দুই দেশের ব্যবসায়ী সংগঠনের নেতারা।

—-ইউএনবি