July 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 13th, 2024, 7:50 pm

হুমায়ূন আহমেদের গল্প থেকে চলচ্চিত্র নির্মাণ করবেন সঞ্জয়

অনলাইন ডেস্ক :

বাংলা চলচ্চিত্রশিল্পকে এগিয়ে নিতে প্রতিবছর বাংলাদেশ সরকার বিশেষ অনুদান ঘোষণা করে। তারই ধারাবাহিকতায় ২০২৩-২৪ অর্থবছরে চারটি শাখায় সরকার ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ১৬টি চলচ্চিত্র পাবে ৭৫ লাখ টাকা করে। বাকি চারটি পাবে ৫০ লাখ টাকা করে। তবে চমৎকার খবর হলো, এ বছর অনুদান কমিটি অনুদান দেওয়ার জন্য চূড়ান্ত করেছে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের একটি ছোটগল্পকে। গল্পটির নাম ‘লোভ’। গল্পটি থেকে চলচ্চিত্র নির্মাণ করবেন আরেক গুণী পরিচালক সঞ্জয় সমাদ্দার।

প্রকাশিত প্রজ্ঞাপনে জানা যায়, চলচ্চিত্রটির প্রযোজক হিসেবে আছেন মিস পিংকি আক্তার। এটি নির্মাণের জন্য তারা পাবেন ৭৫ লাখ টাকা। অনুভূতি জানাতে গিয়ে পরিচালক সঞ্জয় সমাদ্দার কালের কণ্ঠকে বলেন, ‘‘এটা আমাদের জন্য আনন্দের খবর। বিশেষ করে প্রিয় লেখক হুমায়ূন আহমেদের চলচ্চিত্র থেকে আমরা আমাদের ‘লোভ’ সিনেমাটি নির্মাণ করব। আমরা চেষ্টা করব এই সিনেমা দিয়ে বিশ্ব সিনেমার অংশ হতে। তাই খুব যতœ নিয়ে সিনেমাটি নির্মাণ করতে চাই।’’

তিনি জানান, নিয়মতান্ত্রিকভাবেই হুমায়ূন আহমেদের পরিবারের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে। তার পরেই জমা দেওয়া হয়েছিল অনুদানের জন্য। জানা গেছে, আগামী আগস্ট-সেপ্টেম্বরে সিনেমাটির শুটিং শুরু করবেন পরিচালক। এখনই চূড়ান্ত হয়নি কারা অভিনয় করবেন। উল্লেখ্য, সঞ্জয় সমাদ্দার গত বছর কলকাতায় ‘মানুষ’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করেন। সেটি ছিল তার প্রথম নির্মাণ। তারও আগে থেকে নিয়মিত টেলিভিশন নাটক ও ওয়েব কনটেন্ট নির্মাণ করেন। সর্বশেষ তার নির্মাণে ‘পয়জন’ নামে একটি ওয়েব ফিল্ম মুক্তি পেয়েছে দীপ্ত প্লেতে।