September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 1st, 2023, 8:51 pm

১০২০ যাত্রী নিয়ে কক্সবাজার থেকে ঢাকায় ছুটল প্রথম ট্রেন

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে প্রথমবারের মতো হুইসেল বাজিয়ে কক্সবাজার থেকে ঢাকা রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে।

শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে ১ হাজার ২০ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে শুরু হয় ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের আনুষ্ঠানিক যাত্রা।

এদিকে শুক্রবার কক্সবাজার আইকনিক রেলস্টেশন পরিদর্শন করেন রেল সচিব হুমায়ুন কবির।

তিনি জানান, ১ হাজার ২০ জন যাত্রী নিয়ে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনটি দুপুর ১২টা ৩১ মিনিটে কক্সবাজার স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়েছে।

তিনি আরও জানান, ১৮৮ টাকায় ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে আসার সুযোগ পাবে না যাত্রীরা। ঢাকা থেকে মেইল বা লোকাল ট্রেন কক্সবাজার আসবে না। তবে চট্টগ্রাম থেকে মেইল ট্রেন চালু করা হবে সেটিও আগামী মাসে।

তিনি জানান, চটগ্রাম থেকে মেইল ট্রেন শিগগিরই চালু করা হবে, যা কক্সবাজার রুটের ৯টি স্টেশনেই থামবে আর ভাড়াও হবে নিয়মানুযায়ী। নিয়মানুযায়ী চট্টগ্রাম থেকে কক্সবাজারের লোকাল ট্রেন ভাড়া হতে পারে ৩০ থেকে ৪০ টাকা। আগামীতে এই রুটে পর্যটক কোচ চালু করা হবে।

রেল সচিব হুমায়ুন কবির জানান, উত্তরাঞ্চল ও দেশের অন্যান্য অংশ থেকেও কক্সবাজারে রেলপথে আসা যাবে। জানুয়ারি মাস থেকে কক্সবাজারের আইকনিক ঝিনুক রেলস্টেশনে সব সুবিধা পাওয়া যাবে।

এর আগে সকাল থেকে কক্সবাজার আইকনিক রেলস্টেশনে বিপুলসংখ্যক যাত্রী আসেন। তাদের মধ্যে ব্যাপক আনন্দ-উচ্ছ্বাস দেখা যায়।

ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চলাচলে যাত্রীবাহী ট্রেনের গতিসীমা ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার নির্ধারণ করা হয়েছে। কয়েক দফা পরীক্ষামূলক ট্রেন চলাচলের সফল কার্যক্রম শেষে গত ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার রেল সংযোগ উদ্বোধনের সময় ডিসেম্বর থেকে দুটি ট্রেন চালুর নির্দেশ দেন।

‘কক্সবাজার এক্সপ্রেস’ নতুন এই ট্রেনে মোট ২০টি কোচ রয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। আসন আছে ১ হাজার ১০০।

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া (ঘুমিয়ে যাওয়ার আসন) ২ হাজার ৩৮০ টাকা।

অপর দিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।

চালক আব্দুল আওয়াল রানা থেকে অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, আমি দীর্ঘদিন ধরে ট্রেন চালাচ্ছি। আজকের দিনটি আমার জীবনের সবচেয়ে বড় পাওয়া।

তিনি আরও জানান, সমুদ্র নগরী থেকে হাজারো যাত্রী নিয়ে ট্রেন চালিয়ে যেতে পারাটা আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত। আজকের দিনটি আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে।

তিনি জানান, ট্রেনটি রাত ৯টা ১০ মিনিটে ঢাকা পৌঁছাবে। রেল লাইন নতুন হাওয়ায় সাবধানতা অবলম্বন করে চালাব।

—-ইউএনবি