April 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 2nd, 2022, 7:17 pm

১২ কেজি এলপিজির নতুন দাম ১২৫১ টাকা

ফাইল ছবি

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) পেট্রোলিয়ামের নতুন দাম ঘোষণা করেছে। এতে তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কেজিপ্রতি ৪ টাকা ২৫ পয়সা বাড়ানো হয়েছে।

সে হিসেবে প্রতিকেজি এলপিজির দাম ১০৪ টাকা ২৬ পয়সা। নতুন মূল্য অনুসারে খুচরা পর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম এক হাজার ২৫০ টাকা।

বুধবার (২ নভেম্বর) সংস্থাটি ভার্চুয়ালি এক সংবাদ সম্মেলনে নতুন দাম নির্ধারণের তথ্য জানান। গ্যাসের নতুন এই দাম এদিন সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল ভার্চুয়াল ওই প্রেস ব্রিফিংয়ে নতুন দাম ঘোষণা করে বলেন, একইভাবে সাড়ে পাঁচ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত সিলিন্ডারের অন্যান্য আকারের এলপিজির দাম যুক্তিসঙ্গতভাবে বাড়বে।

ঘোষণা অনুযায়ী অটো গ্যাসের (মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি) মূল্য লিটারপ্রতি ৩ টাকা ৯৫ পয়সা বেড়ে আগের দাম ৫৪ টাকা ৩৩ পয়সা থেকে ৫৮ টাকা ২৮ পয়সা করা হয়েছে।

জলিল জানান, বেসরকারি অপারেটররা মধ্যপ্রাচ্য থেকে বৈদেশিক মুদ্রার মাধ্যমে আমদানি করে বলে এলপিজির মূল্য পুনর্নির্ধারণে ইউএস ডলারের দাম ১০৬ টাকা ২৫ পয়সা ধরা হয়েছিল।

তিনি বলেন, বৈশ্বিক বাজারে এলপিজির দাম উল্লেখযোগ্য হারে কমে গেলেও, স্থানীয় বাজারে ডলারের দাম বেশি থাকায় এর দামের নিম্নমুখী প্রবণতার পুরো সুবিধা পাচ্ছেন না ভোক্তারা।

গত মাসে ডলারের বিনিময় হার ধরা হয়েছে ১০৬ টাকা ৬৪ পয়সা।

রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানি দ্বারা বাজারজাতকৃত এলপিজির মূল্য যথারীতি থাকবে। কারণ এটি স্থানীয়ভাবে উৎপাদন হয় যার বাজার শেয়ার পাঁচ শতাংশের কম।

এই বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর স্থানীয় বাজারে এলপিজির দাম সর্বোচ্চ এক হাজার ৪৩৯ টাকা (১২ কেজি সিলিন্ডার) পর্যন্ত পৌঁছায়।

বাংলাদেশে এই বছরের জানুয়ারিতে ১২ কেজি সিলিন্ডারের দাম সর্বনিম্ন এক হাজার ২২৫ টাকা ছিল এবং ফেব্রুয়ারি, মার্চ ও এপ্রিলে এর দাম ক্রমাগত বৃদ্ধি পায়।

—-ইউএনবি