April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 2nd, 2023, 7:42 pm

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমল ৬৫ টাকা

ফাইল ছবি

তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম প্রতি কেজি পাঁচ দশমিক ৩৯ টাকা কমে ১০২ দশমিক ৭০ টাকা হয়েছে। যা প্রতি কেজির আগের দাম ছিল ১০৮ দশমিক ০৯ টাকা।

সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) জানুয়ারি মাসের জন্য গ্যাসের সর্বশেষ মূল্য ঘোষণা করেছে।

বিইআরসি’র নতুন দাম অনুসারে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৬৫ টাকা কমেছে কারণ খুচরা গ্রাহক এটি এক হাজার ২৯৭ টাকার পরিবর্তে এক হাজার ২৩২ টাকায় কিনতে পারবেন।

একটি ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে নতুন দাম ঘোষণা করার সময় বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল বলেছেন, সাড়ে পাঁচ কেজি থেকে ৪৫ কেজি পর্যন্ত সিলিন্ডারের অন্যান্য আকারের এলপিজির দাম যুক্তিসঙ্গতভাবে কমবে।

ঘোষণা অনুসারে, ‘অটো গ্যাস’ (মোটর গাড়ির জন্য ব্যবহৃত এলপিজি) এর দামও প্রতি লিটার প্রতি ৬০ দশমিক ৪১ টাকা থেকে কমে ৫৭ দশমিক ৪১ টাকা হয়েছে, যা লিটার প্রতি তিন টাকা কমেছে।

আজ (২ জানুয়ারি ২০২৩) সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হবে।

রাষ্ট্রীয় মালিকানাধীন এলপি গ্যাস কোম্পানি দ্বারা বিপণিত এলপিজির দাম একই থাকবে কারণ বাজারের চাহিদার তুলনায় এটি স্থানীয়ভাবে পাঁচ শতাংশর কম উৎপাদিত হয়।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর স্থানীয় বাজারে এলপিজির দাম সর্বোচ্চ এক হাজার ৪৩৯ টাকা (প্রতি ১২ কেজি সিলিন্ডারে) পৌঁছেছিল।

বাংলাদেশে এলপিজির দাম গত বছরের জানুয়ারিতে ১২ কেজি সিলিন্ডারের জন্য সর্বনিম্ন এক হাজার ২২৫ টাকা ছিল এবং এটি ২০২২ সালের ফেব্রুয়ারি, মার্চ এবং এপ্রিলে ক্রমাগত বৃদ্ধি হয়েছিল।

—-ইউএনবি