September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 20th, 2023, 8:40 pm

১৬ দিনে ২৬৩ হামলা চালিয়েছে ইউক্রেন: রাশিয়া

অনলাইন ডেস্ক :

বিগত ১৬ দিনে রাশিয়ার ২৬৩ স্থাপনায় আক্রমণ চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। গত মঙ্গলবার রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এই তথ্য জানিয়েছেন। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসে এ খবর প্রকাশ হয়েছে বলে জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। রুশ প্রতিরক্ষা মন্ত্রী বলেন, কিয়েভ রাশিয়ার ইয়োজনো, জাপোরিজঝিয়া এবং দোনেৎস্কে লক্ষ্য করে হামলার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। পশ্চিমা সামরিক জোট ন্যাটো প্রশিক্ষিত এলিট সদস্যরা এই হামলায় জড়িত। তিনি আরও জানান, ইউক্রেন দূরপাল্লার হিমারস ও স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র দিয়ে ক্রিমিয়া আক্রমণ করার পরিকল্পনা করছে। এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করার অর্থ হবে সংঘাতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের সম্পূর্ণ সম্পৃক্ততা।

এ সময় রাশিয়া এসবের প্রতিশোধ নিবে বলেও মন্তব্য করেন রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু। এছাড়া দোনেৎস্কে রকেট হামলায় ২০ জন বেসামরিক নাগরিক আহত হয়েছে বলে জানায় দেশটি। চলতি মাসের শুরুতে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণে আজভ সাগর উপকূল বরাবর অংশে আটটি গ্রাম মুক্ত করার দাবি করেছে ইউক্রেন। এদিকে ইউক্রেনীয় ব্যাটালিয়নে যুদ্ধের জন্য একজনকে সাজা দিয়েছে রাশিয়ার আদালত।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএর এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় আইদার ব্যাটালিয়নে লড়াইয়ের জন্য ডেনিস মুরিগা নামক ব্যাক্তিকে ১৬ বছরের কারাদ- দিয়েছে রাশিয়ান আদালত। তদন্তকারীদের তথ্যমতে, মুরিগা ২০১৫ সালে ইউক্রেনীয় ব্যাটালিয়নে যোগদান করেন এবং পূর্ব ইউক্রেনের লাইসিচানস্কে আইদারের ডেপুটি কমান্ডার হন। এই বছরের মার্চ মাসে, তিনি রাশিয়ান নিয়ন্ত্রিত লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর একটি সেতুও উড়িয়ে দিয়েছিলেন, যার ফলে মৃত্যুও হয়েছিল।