May 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 24th, 2023, 7:23 pm

২টি সংবাদমাধ্যমকে ‘সরকারের দালাল’ বললেন নুর

গণঅধিকার পরিষদের একটি অংশের নেতা নুরুল হক নুর দেশের দুটি গণমাধ্যমকে সরকারের দালাল বলে অভিহিত করেছেন। নুর ও তার সমর্থকদের কার্যালয়ের ভাড়া প্রায় ১৭ মাস বকেয়া থাকায় ভবন মালিক তালা ঝুলিয়ে দিয়েছিল। নুর ও তার সমর্থক সেই তালা ভাঙার সময় একটি ভিডিও ভাইরাল হয়েছিল। এর পরেই তিনি এই অভিযোগ করলেন।

সম্প্রতি একটি গণসমাবেশে ‘ডিবিসি নিউজ এবং সময় টিভিকে ‘সরকারের দালাল’ বলে অভিহিত করেন নুর।

তিনি আরও অভিযোগ করেন, অফিসিয়াল ফেসবুক পেজে পোস্ট করা একটি ভিডিওর মাধ্যমে ‘বিএনপির নেতৃত্বে বিরোধী নেতাদের ক্রমাগত সমালোচনা করার মিশনে রয়েছে সময় টিভি।

কয়েক দিন আগে, বেশ কয়েকটি গণমাধ্যম ভবন মালিকের বিবৃতি প্রকাশ করে বলেছিল। এতে বলা হয় নুর ও তার সমর্থকরা জায়গাটির জন্য ‘প্রায় ১৭ মাস ধরে ভাড়া পরিশোধ করেনি’। যার ফলে তাদের কার্যালয়ে তালা লাগিয়ে দিয়েছিল।

পরে নুর ও তার অনুসারীরা কলাপসিবল গেটের তালা ভেঙে অফিসে ঢোকার চেষ্টা করলে মালিকের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটে।

ভাইরাল হওয়া একটি ভিডিওতে নুরকে তার নিজের পাঞ্জাবি ছিঁড়ে পরে হাসপাতালে যেতে দেখা যায়।

গণমাধ্যমগুলোকে নিয়ে নুরের মৌখিক আক্রমণের বিষয়ে সিনিয়র সাংবাদিক গাজী নাসিরউদ্দিন খোকন বলেন, গণতন্ত্রে একটি সমৃদ্ধ প্রচার মাধ্যম নির্ভয়ে সরকার ও বিরোধী দল উভয়েরই সমানভাবে সমালোচনা করতে পারে। বিএনপি ও বিরোধীদের রক্ষায় নুরের এ ধরনের প্রতিক্রিয়া বাকস্বাধীনতার প্রতি তাদের নিজেদের অঙ্গীকারকে ক্ষুণ্ন করে।

সিনিয়র এই সাংবাদিক বলেন, যদি তার কাছে প্রমাণ থাকে যে এই গণমাধ্যমগুলো ভুল তথ্য এবং বিভ্রান্তি প্রচার করেছে, তাহলে তিনি প্রতিবেদনের বিরুদ্ধে জবাব দিতেন।

তিনি বলেন, ‘যদিও নুর প্রায়ই বাকস্বাধীনতা খর্ব করার বিষয়ে সরকারের সমালোচনা করে, তবে সংবাদপত্রের উপর এই আক্রমণগুলো স্পষ্টভাবে তার ভণ্ডামিকে প্রকাশ করে।’

এর আগেও নুরের ‘পার্টির তহবিল আত্মসাৎ’এবং ‘স্বৈরাচারী পদ্ধতিতে’ পার্টি চালানোর বিষয়ে তার বিরোধীদের অভিযোগের ভিত্তিতে গণমাধ্যমের সিনিয়র সাংবাদিকরা প্রতিবেদন প্রকাশ করলে তিনি মৌখিকভাবে আক্রমণ করেছিলেন।

গতকাল, নুরের দলের ছাত্র সংগঠন ছাত্র অধিকার পরিষদের ‘কেন্দ্রীয় নেতাদের অনৈতিকতা ও নীতি লঙ্ঘনের’ প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ২১ নেতা-কর্মী একযোগে পদত্যাগ করেন।

—ইউএনবি