October 3, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 1st, 2023, 8:29 pm

২০২৩-২৪ অর্থবছরের বাজেট: শিক্ষাখাতে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দ

ফাইল ছবি

অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বৃহস্পতিবার ২০২৩-২০২৪ অর্থবছরের জাতীয় বাজেটে শিক্ষাখাতে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন, যা গত অর্থবছরের চেয়ে ৬ হাজার ৭১৩ কোটি টাকা বেশি। গত অর্থবছরে শিক্ষাখাতে বরাদ্দ ছিল ৮১ হাজার ৪৪৯ টাকা।

এটি গত বাজেটের তুলনায় ৮ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রস্তাবিত বাজেটে ২০২৩-২৪ সালের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিপরীতে ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল; যা ২০২২-২৩ অর্থবছরে ছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা।

অন্যদিকে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা খাতের বিপরীতে ছিল ৪১ হাজার ৮৩৮ কোটি টাকা, যা ২০২২-২৩ অর্থবছরে ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের বিপরীতে ১০ হাজার ৬০২ কোটি টাকা, যা ২০২২-২৩ অর্থবছরে ছিল ৯ হাজার ৭২৭ কোটি টাকা।

জাতীয় বাজেট উন্মোচনের সময় মন্ত্রী বলেন, “আমরা শিক্ষা পরিকল্পনা ও ব্যবস্থাপনাকে বিকেন্দ্রীকরণ করছি এবং প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনায় দক্ষতা বাড়াতে একটি ‘স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান (এসএলআইপি)’ বাস্তবায়ন করছি।”

এই পরিকল্পনার আওতায় মাঠ পর্যায়ে আর্থিক ক্ষমতার প্রতিনিধি দল পুনর্গঠন করা হয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন শিশুসহ সমাজের সকল শিশুর জন্য মূলধারার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা নিশ্চিত করতে একটি সমন্বিত শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক স্তরে প্রায় ২৬ হাজার ৩৬৬টি শিক্ষকের পদ সৃষ্টি করা হয়েছে। নতুন সৃষ্ট পদসহ মোট ৩২ হাজার ৫৭৭টি পদে নিয়োগ সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক নিয়োগ ছাড়াও শিক্ষার মান বাড়াতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ৫টি কোর ও ৩টি নন-কোর বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এ ছাড়া ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে শিক্ষার্থীদের প্রস্তূত করতে প্রযুক্তিনির্ভর শিক্ষাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপনের জন্য ৫০ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ইন্টারনেট সংযোগসহ মোট ৫৯ হাজার ল্যাপটপ, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম দেওয়া হয়েছে। প্রায় ৮০০ কর্মকর্তাকে আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং ১ লাখেরও বেশি শিক্ষককে ডিজিটাল কন্টেন্ট তৈরির জন্য হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এই শিক্ষকরা ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শ্রেণিকক্ষে পাঠদান করছেন। ফলে শ্রেণীকক্ষের পড়াশোনা আকর্ষণীয় হয়ে উঠছে এবং শিশুরা ক্লাসে আরও মনোযোগী হচ্ছে বলে জানান কামাল।

এদিকে জরুরি পরিস্থিতিতে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখার জন্য বিদ্যালয়গুলোতে বিশেষ বরাদ্দ দেওয়া হচ্ছে। ‘দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে দেশের ৩৫টি জেলার ১০৪টি উপজেলার ১৫ হাজার ৪৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৯ লাখের বেশি শিক্ষার্থীকে স্কুল ফিডিং কার্যক্রম সম্প্রতি সম্পন্ন হয়েছে।

তিনি বলেন, ‘আমরা শিক্ষাপ্রতিষ্ঠানকে আধুনিক ও মডেল প্রতিষ্ঠানে রূপান্তরের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। ২০০৯ থেকে ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত মোট ৩৫১টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৩৭১টি বেসরকারি কলেজ জাতীয়করণ করা হয়েছে। সরকারি স্কুল ছাড়া উপজেলা সদরে অবস্থিত ৩১৫টির মতো বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে মডেল স্কুলে রূপান্তরিত করা হয়েছে।’

জেলা সদরে অবস্থিত সরকারি স্নাতকোত্তর কলেজের জন্য ১৮০টি ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। বেসরকারি কলেজ উন্নয়ন প্রকল্পের আওতায় নির্বাচিত ১ হাজার ৬১০টি কলেজের মধ্যে ১ হাজার ৪৭৩টি কলেজে আইসিটি বান্ধব ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে।

এসইএসডিপি (মাধ্যমিক শিক্ষাখাত উন্নয়ন পরিকল্পনা) এর আওতায় সুবিধাবঞ্চিত এলাকায় ৬২টি নতুন স্কুলের সঙ্গে ৩৩টি মডেল মাদরাসা স্থাপন করা হয়েছে। বর্তমানে সরকারি কলেজে বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণ প্রকল্পের আওতায় ৩৩টি ছাত্রাবাসসহ বিজ্ঞান শিক্ষা সম্প্রসারণের জন্য ১৭৬টি একাডেমিক ভবন নির্মাণ করা হচ্ছে।

তথ্য প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে এবং পাঠদান পদ্ধতি আধুনিকীকরণের জন্য ২০০৯ সাল থেকে নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৩৩ হাজার ২৮৫টি মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং ১১ হাজার ৩০৭টি কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। এছাড়াও, ভবিষ্যতে ৬৪ হাজার ৯২৫টি মাল্টিমিডিয়া ক্লাসরুম এবং ১২ হাজার ল্যাব স্থাপন করা হবে।

প্রাথমিক স্তরের ২১টি পাঠ্যপুস্তকের ডিজিটাল বিষয়বস্তু এবং ৬ষ্ঠ শ্রেণির ১৬টি পাঠ্যপুস্তকের ইন্টারঅ্যাকটিভ ডিজিটাল পাঠ্য সম্পূর্ণ এবং ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। ৭ম ও ৮ম শ্রেণীর ৬টি পাঠ্যপুস্তকের ই-লার্নিং মডিউল এবং ৯ম ও ১০ম শ্রেণীর জন্য ৬টি পাঠ্যপুস্তকের ই-লার্নিং উপাদান তৈরি ও আপলোড করা হয়েছে। নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৭১০টি আইসিটি শিক্ষা কেন্দ্র স্থাপন করা হয়েছে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণীর সমস্ত বিষয়ের শ্রেণীকক্ষের কার্যক্রমের ওপর শিক্ষকদের জন্য অডিও-ভিজ্যুয়াল প্রশিক্ষণ সামগ্রী তৈরি করা হয়েছে এবং উন্মুক্ত পাঠের মাধ্যমে সমস্ত শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

—–ইউএনবি