September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 14th, 2023, 8:07 pm

২৬ কিলোমিটার দীর্ঘ যানজট দেখলো সিডনি

অনলাইন ডেস্ক :

এম৮ টানেলের অগ্নি নির্বাপণ যন্ত্রের ত্রুটির কারণে দীর্ঘ ২৬ কিলোমিটার ট্রাফিক জ্যামের দিন দেখলো সিডনি। স্থানীয় সময় মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে এ ঘটনা ঘটে। এতে করে আটকা পড়ে শতশত গাড়ি, ক্ষুদ্ধ হয়ে ওঠে অফিসগামী মানুষ। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে। টানেলের অগ্নি নির্বাপণ যন্ত্রের ত্রুটির কারণে সেখান থেকে পানি রাস্তায় পানি চলে আসে। স্থানীয় সময় মঙ্গলবার (১৪ নভেম্বর) ভোর ৫টায় সাধারণ যাত্রীদের জন্য টানেলের প্রবেশদ্বার খোলার কথা থাকলেও সকাল ৭টা ৪৫ পর্যন্ত বন্ধ ছিল।

ফলে টানেল এম৫ থেকে এম৮পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। নিউ সাউথ ওয়েলসের পরিবহন বিষয়ক মুখপাত্র বলেছেন, টানেলের অগ্নি নির্বাপণ যন্ত্রের ত্রুটি থেকে এ সমস্যার সৃষ্টি হয়েছে। টানেলের এই অগ্নি নির্বাপণ যন্ত্র ভোর ৫টার আগে চালু করা হলেও পরে আর বন্ধ করা যায়নি। এ থেকে রাস্তা পানিতে ভেসে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে স্থানীয় সময় দুপুর ২টার মধ্যে এম৮ টানেলের সব লেন খুলে দেওয়া হয়। যদিও প্রথমে গাড়ির গতি কম ছিল।

পরে বিকেলের মধ্যে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। সিডনির এক মুখপাত্র বলছেন, মঙ্গলবার (১৪ নভেম্বর) এবং আজ বুধবার রাতে টানেলের মেরামতের কাজ করার কথা ছিল। তবে টানেল অপারেটর তার আগেই জানান, চলাচলে কোন ধরনের সমস্যা নেই। এদিকে দীর্ঘ এই যানজটের ফলে সাধারণ ক্ষুদ্ধ হয়ে ওঠে সাধারণ জনগণ। স্থানীয় এক রেডিওতে ফোন করে জনৈক এক কলার বলেন, পরিস্থিতি খুবই জঘন্য, একটা গাড়ির সাথে আরেকটা গাড়ি লেগে যাচ্ছে। এই জ্যামের জন্য তাদের কাজে যেতে এক ঘণ্টা দেরি হবে। নিউ সাউথ ওয়েলসের সড়ক মন্ত্রী, জন গ্রাহাম বলছেন, ট্র্যাফিক জ্যামে আটকা পড়া যাত্রীদের এম৫ টানেলের জন্য আর টোল দিতে হবে না।

উল্লেখ্য ,এম৭ ইন্টারচেঞ্জ থেকে কিং জর্জেস রোড পর্যন্ত গাড়ি প্রতি টোল ৫.৫৪ ডলার। তিনি আরও বলেন, যাতায়াতের এই দুর্ভোগের জন্য আমি খুবই দুঃখিত। ন্যাশনাল রোড ও মনিটরস অ্যাসোসিয়েশনের মুখপাত্র পিটার খৌরি মঙ্গলবারের ঘটনাটিকে অগ্রহণযোগ্য হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেন, যাত্রীরা তাদের গন্তব্যে দ্রুত পৌঁছানোর আশায় সরল বিশ্বাসে টোল প্রদান করে। ইচ্ছে করলে এই ঘটনা প্রতিরোধ করা যেতে। এই যে ২৬ কিলোমিটার জ্যাম সৃষ্টি হয়েছে তা প্রতিরোধ করা যেতো।