April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, November 26th, 2022, 6:00 pm

২৯ বছরেও বাংলাদেশ কেন উন্নয়নের মুখ দেখেনি: প্রধানমন্ত্রীর প্রশ্ন

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্ন করেছেন, কেন বাংলাদেশ ১৯৭৫ সাল পরবর্তী ২১ বছর ও ২০০১ সাল থেকে ৮ বছর, মোট ২৯ বছরে উন্নয়নের সাক্ষী হয়নি।

তিনি বলেন, ‘… এই সময়ে যারা ক্ষমতায় ছিল তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না এবং সে কারণেই তারা দেশের উন্নয়নের চেষ্টা করেনি।’

কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দক্ষিণ টিউবের সাধারণ কাজ সমাপ্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে শনিবার প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি আনুষ্ঠানিকভাবে টানেলের দক্ষিণ দিকের কাজ শেষ করার ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে তার সরকারি বাসভবন গণভবন থেকে চট্টগ্রামে সেতু বিভাগ আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে দেশকে এগিয়ে নিতে আওয়ামী লীগ সম্ভাব্য সব কিছু করছে।

তার সরকারের গৃহীত উন্নয়ন কাজের সংক্ষিপ্ত বিবরণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন যে তারা দেশে দারিদ্র্য উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে এবং এখন মানুষ খাদ্যের জন্য ভিক্ষা করে না।

কোভিড-১৯ মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করে তিনি বলেন, বিশ্ব ভুগছে ও অনেক দেশ মন্দা ঘোষণা করেছে, যদিও বাংলাদেশ এখনও এগিয়ে যাচ্ছে।

বর্তমান পরিস্থিতি মোকাবিলায় তিনি খাদ্য উৎপাদন বাড়াতে ও প্রতি ইঞ্চি জমিতে সাধ্যমতো উৎপাদন করতে জনগণের প্রতি তার আহ্বান পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, ‘আমরা কারও কাছে না চেয়ে নিজেদের খাদ্য নিজেরাই উৎপাদন করব।’

তিনি আবারও করোনাভাইরাস প্রাদুর্ভাব, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও নিষেধাজ্ঞা আন্তর্জাতিক বাজারে প্রতিটি জিনিসের দাম বাড়িয়েছে এবং মুদ্রাস্ফীতি যে একটি বড়ধরনের সমস্যা তা উল্লেখ করে বিদ্যুৎ, পানি ও জ্বালানি ব্যবহারে মিতব্যয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন।

তিনি আরও বলেন, ‘আমরা এর বিরূপ প্রভাবের বাইরে নই, বরং ইতোমধ্যে মুখোমুখি হয়েছি। কিন্তু, আমরা এখনও আমাদের অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম।’

প্রধানমন্ত্রী আবারও দেশবাসীকে সতর্ক, সচেতন ও মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘এটা করতে পারলে আমরা এগিয়ে যেতে পারব।’

—ইউএনবি