April 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 15th, 2023, 11:59 am

৩০০০ ঝুপড়ি ক্ষতিগ্রস্ত হলেও রোহিঙ্গা শিবিরগুলো ভয়ানক মোখা থেকে রক্ষা পেয়েছে

ফাইল ছবি

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে প্রায় দুই হাজার ৮২৬টি ঝুপড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

কক্সবাজারে সরকারের পয়েন্ট ম্যান শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) অফিসের তৈরি করা প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

রবিবার রাত ১১টার দিকে প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়েছে ঝড়ের সময় সাতজন শরণার্থী আহত হয়েছে।

যদিও সম্পূর্ণ নির্ভরযোগ্য হিসাব বের হতে অন্তত আরও এক দিন সময় লাগতে পারে। প্রাথমিক প্রতিক্রিয়া ও কিছু কর্মকর্তা এবং রোহিঙ্গা পরিস্থিতির উপর দৃষ্টি নিবদ্ধ করে বিশেষজ্ঞদের মূল্যায়ন ইঙ্গিত দেয় যে মিয়ানমারের সীমান্তের কাছে শরণার্থী শিবিরগুলো, যেগুলোকে আঘাত করতে হয়েছে। ‘খুব তীব্র’ ঘূর্ণিঝড়, মোখার সবচেয়ে খারাপ আঘাত থেকে রক্ষা পেতে সক্ষম।

ইউএনবি সোশ্যাল মিডিয়া, বিশেষ করে টুইটারে তাদের বেশ কয়েকটি অ্যাকাউন্টের উপর নজর রাখছিল, যেগুলো তারা নিয়মিতভাবে সংগঠিত ও সমন্বয় করতে এবং ‘সংখ্যাটি জানার জন্য’ ব্যবহার করে।

যদিও বর্তমানে ভাসানচরে অবস্থানরত রোহিঙ্গাদের ঝড় আঘাত হানার আগে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে দ্বীপের ৫৩টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হয়েছিল, কক্সবাজার ক্যাম্পে যারা বেশির ভাগই অবস্থান করে, ঝড়ের দিকে এগিয়ে যাওয়ার প্রচেষ্টা তাদের শালীন বাসস্থানগুলোকে শক্তিশালী করার দিকে মনোনিবেশ করে।

ইউএনএইচসিআর বিজিডি, বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থার কার্যালয়, রবিবার রাত সাড়ে ৯টায় টুইট করেছে, ‘বাংলাদেশ সরকারের সহায়তায় রোহিঙ্গা শরণার্থীদের প্রথম প্রতিক্রিয়াশীলদের নেতৃত্বে শরণার্থী শিবিরে সাম্প্রদায়িক আশ্রয়ের ঝুঁকিতে থাকা লোকদের সময়মতো সরিয়ে নেওয়া হচ্ছে। সংস্থাগুলি, # সাইক্লোনমোখা চলাকালীন জীবন বাঁচাতে সাহায্য করেছে।’

আইওএম-এর মিশন প্রধান, আবদুসাত্তর এসোয়েভ, ঝড়টি স্থলভাগে আছড়ে পড়ার সাথে সঙ্গেই টুইট করেছেন, ‘#রোহিঙ্গারেসপন্স-এর নেতৃস্থানীয় সংস্থাগুলোর মধ্যে একটি হিসাবে, আইওএম #জিওবি এবং এর সঙ্গে সমন্বয় করে ঘূর্ণিঝড়ের মোকাবিলায় অন্যান্য সমস্ত মানবতাবাদী ব্যক্তিরা প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে।’

কয়েক ঘন্টা পরে, তিনি আবার টুইট করেছেন, ‘# সাইক্লোনমোখা-এর শক্তিশালী বাতাস, যদিও প্রত্যাশার চেয়ে মৃদু, # রোহিঙ্গা শরণার্থী শিবিরের সুবিধাগুলোকে ক্ষতিগ্রস্ত করছে। ঘূর্ণিঝড় শেষ হয়ে গেলে আমাদের সমস্ত ক্ষতিগ্রস্থ আশ্রয়কেন্দ্র সহ তাদের পুনরুদ্ধার করতে হবে।’

আইওএম হলো ইন্টার সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ(আইএসসিজি) বা রোহিঙ্গা রিফিউজি রেসপন্সের পিছনে সমন্বয়কারী সংস্থা, যা গত ৬ বছর ধরে এই প্রচেষ্টায় জড়িত অসংখ্য সংস্থার ছাতা।

কক্সবাজারে অবস্থান করা গ্রুপের প্রধান সমন্বয়কারী, অর্জুন জৈন, রবিবার রাত ১০টার দিকে টুইট করেছেন, ‘ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ ছেড়েছে। কক্সবাজার ১০ থেকে ৩ নম্বর সিগন্যাল নিচে দাঁড়িয়ে আছে। ঝড়ের কবল থেকে আমরা রক্ষা পেয়েছি, কিন্তু ক্ষয়ক্ষতি এখনো ব্যাপক। বৃষ্টি অব্যাহত রয়েছে। ভূমিধসের ঝুঁকি বাস্তব। জিওবি এবং #রোহিঙ্গা #শরণার্থী স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ। বিস্তারিত তথ্য জানানো হবে।’

এদিকে ইসলামিক রিলিফ বাংলাদেশ, শিবিরে মানবিক প্রচেষ্টার সঙ্গে জড়িত একটি দাতব্য গোষ্ঠী, ঘূর্ণিঝড় মোখায় আঘাত হানার পরপরই, উখিয়া ক্যাম্প ৭-এ তাদের ক্ষতিগ্রস্ত আশ্রয়স্থল মেরামত করার জন্য আইআরবি কর্মীদের এবং স্বেচ্ছাসেবকদের সহায়তা করার ছবি টুইট করেছে।

এর মানে এই নয় যে ছাদ উড়ে যাওয়ার, বা গুহায় পড়ে যাওয়ার, গাছগুলো আশ্রয়কেন্দ্রে ছিটকে পড়ার কোনও চিত্র বা রিপোর্ট নেই এবং কী নেই৷

‘বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবিরে রোহিঙ্গা ফটোগ্রাফারদের সমষ্টির স্বাধীন ফটোগ্রাফি’ রোহিঙ্গা ফটোগ্রাফার ম্যাগাজিনের টুইটার অ্যাকাউন্টে রবিবার এ ধরণের চিত্রে পূর্ণ দেখা যায়।

তবুও তারা রবিবার রাত সোয়া ১১টায় স্বস্তিতে আপাতদৃষ্টিতে টুইট করেছে, ‘ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশ ছেড়েছে। রোহিঙ্গা শরণার্থী শিবির ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেয়েছে। তা সত্ত্বেও, বিপুল সংখ্যক আশ্রয়কেন্দ্র ও সুযোগ-সুবিধা ক্ষতিগ্রস্ত হচ্ছে। টেকনাফের ক্যাম্পগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এছাড়া কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

আমরা দেখব আগামী দিনে এই দাবিগুলো প্রমাণিত হয়, বা না হয়।

—-ইউএনবি