July 1, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 13th, 2024, 7:53 pm

৩ হাজার শিশুর হার্টের অস্ত্রোপচার করালেন পলক

অনলাইন ডেস্ক :

সুরেলা কণ্ঠী শিল্পী পলক মুচ্ছল। বলিউডের এই গায়িকা নিজের গান দিয়ে যেমন হৃদয় জয় করেছেন অগণিত ভক্তের, তেমনি নিজের কর্মগুণেও মানুষের ভালোবাসায় সিক্ত তিনি। বহুদিন ধরেই বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গে জড়িত রয়েছেন পলক। প্রায় ৩০০০ জন শিশুর জীবন বাঁচাতে হার্ট অপারেশন করিয়েছেন পলক। টাকা তুলে অর্থ সঞ্চয় করে এই শিশুদের হৃদযন্ত্রে অস্ত্রোপচারের ব্যবস্থা করেন গায়িকা। এই উদ্যোগের বিষয়ে পলক বলেন, ‘আমি যখন এই মিশনটি শুরু করি তখন এটা একটা ছোট উদ্যোগ ছিল, যে উদ্যোগ সাত বছরের এক শিশুর জীবন বাঁচিয়েছিল। এখন এটা আমার জীবনের সবচেয়ে বড় মিশন হয়ে উঠেছে।

এই মুহূর্তে অস্ত্রোপচারের জন্য অপেক্ষা করে রয়েছে এমন ৪১৩ জন শিশু রয়েছে। আমার প্রতিটি কনসার্ট শিশুদের হার্ট সার্জারির জন্যই নিবেদিত। যাদের বাবা-মা এর খরচ বহন করতে পারেন না, তাদের জন্য। এটা একটা দায়িত্ব মনে হয়। আমি যতই এগিয়েছি, আমি এর প্রয়োজনীয়তার বিষয়টা বুঝতে পেরেছি। আমি সত্যিই খুশি যে ঈশ্বর আমাকে এই কাজের জন্য একটা মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন।’ নিজের এই যাত্রাপথের কথা বলতে গিয়ে পলক বলেন, ‘আমি যখন অনেক ছোট, তখনই আমি এই উদ্যোগ নেওয়া শুরু করি। আমি গান শুরু করার অন্যতম কারণই ছিল এটা।

শীতকালে ফুটপাথের নিচে বসে থাকা বাচ্চাদের জন্য আমার সবসময় অপরাধবোধ হত। তাদের সুস্থ জীবন দিতে দায়িত্ব অনুভব করি। যখন আমার কাছে সিনেমায় প্লেব্যাকের কোনো কাজ ছিল না, তখনও আমি তিন ঘণ্টা গান গেয়েছি শুধুমাত্র শিশুদের জন্য অর্থ সংগ্রহ করতে। আমার গান যত জনপ্রিয় হতে থাকে ততই আমার পারিশ্রমিক বাড়তে থাকে। আমি এখন কনসার্ট থেকে যে অর্থ উপার্জন করি, তা থেকেই ১৩-১৪টি শিশুর অস্ত্রোপচার সম্ভব। আমি সবসময় গানকে সমাজে পরিবর্তন আনার মাধ্যম হিসেবে দেখেছি।’

১১ জুন পলকের সহায়তায় আরো এক শিশুর অস্ত্রোপচার হয়। এর আগে সামাজিক মাধ্যমে একটি পোস্টে পলক বলেন, ‘প্রার্থনা করুন যাতে সবকিছু ঠিকঠাক হয়।’ পলকের সেই পোস্টে একের পর এক মন্তব্য করে গায়িকার প্রতি কৃতজ্ঞতা জানান ভক্ত অনুরাগীরা।