October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 3rd, 2023, 3:29 pm

৪০ দিন জামাতে নামাজ পড়ায় সাইকেল উপহার পেলো ৮ কিশোর

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

একাধারে ৪০ দিন জামাতের সাথে ৫ ওয়াক্ত নামাজ পড়ায় বাইসাইকেল উপহার পোলো ৮ কিশোর। রোববার বিকেলে জেলার কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের নাছনীগ্রামে নামাজ শেষে নাছনী জামে মসজিদে আনুষ্ঠানিক ভাবে গ্রামবাসী মিলে তাদেরকে পুরস্কৃত করেন। এমন ব্যতিক্রমী আয়োজনের জন্য অনুষ্ঠানে উপস্থিত মুসল্লিয়ান,অতিথি ও আশপাশের অন্যান্য গ্রামের মানুষ আয়োজকদের অভিনন্দন জানিয়ে প্রশংসা করেন এবং অনুপ্রাণিত হন। নাছনীগ্রামের পঞ্চায়েত প্রধান মো: আবু তাহের চৌধুরী (তশিল মিয়া)’র সভাপতিত্বে ব্যতিক্রমী এই অনুষ্ঠানের আয়োজক বিশিষ্ট সমাজসেবক ও ক্রীড়া সংগঠক গোলাম মওলা আহাদের সার্বিক দিকনির্দেশনায় অনুষ্ঠানটি সঞ্চলনা করেন ইউছুফ তৈয়বুন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মাশহুদ করিম। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রভাষক মমদূদ হোসেন,যুক্তরাজ্য প্রবাসী বড়লেখা ডিগ্রি কলেজের সাবেক শিক্ষক অধ্যাপক আব্দুল আহাদ,বিয়ানীবাজার আলীম মাদ্রাসার প্রধান শিক্ষক মাওলানা মুদ্দাছির আলী, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক লি: বড়লেখা শাখার ম্যানেজার আবুল ফাত্তাহ পলাশ, ব্রাহ্মণবাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী সাহাবুদ্দিন আহমদ,আব্দুছ সামাদ চৌধুরী রুপম প্রমুখ।

অন্যান্যদের উপস্থিত ছিলেন আব্দুল ওয়াদূদ চৌধুরী শামীম, রুহেল রেজা,তারা মিয়া, মো: আবু বক্কর সিদ্দিকী, মো: আবু রুম্মান চৌধুরী, মো: গোলাম মোর্শেদ শাফী, মো: হাসান মাহদী প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী হাফেজ মাওলানা গোলাম শাহরিয়ার মাহী। বক্তারা এই মহতী উদ্যোগের জন্য আয়োজক, গ্রামবাসী, অভিভাবক ও জামাতে নামাজ আদায়কারী কিশোরদের অভিনন্দন জানিয়ে বলেন ধর্মীয়মূল্যবোধ ও সঠিকভাবে ধর্মীয় আচার আচরণ পালন ও চর্চা আদর্শ মানুষ ও আদর্শ সুনাগরিক তৈরি করে। নামাজ মহান আল্লাহ রাব্বুল আলামিনের পক্ষথেকে তাঁর বান্দাদের পরকালের নাজাতের জন্য প্রেরিত অমূল্য নেয়ামত। আল্লাহ রাব্বুল আলামিন তাঁর প্রিয় হাবিব মহানবী হযরত মোহাম্মদ (সা:) এর মাধ্যমে তাঁর উম্মতের জন্য ৫ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন। ছোট বেলা থেকে নামাজে আগ্রহী হলে আদর্শ মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা সম্ভব।

নামাজ অশ্লিল ও খারাপ কাজ থেকে বিরত রাখে। বর্তমান সময়ে পাঠ্যপুস্তকে নৈতিক শিক্ষা থাকলেও তাঁর বাস্তবায়নের জোরালো তাগিদ না থাকায় অল্প বয়সে ছেলে মেয়েরা নেশাগ্রস্থ হচ্ছে। স্মাট মুঠোফোনে ইন্টারনেটে গেইম খেলছে। টিকটক কিংবা ফেইসবুকিংয়ে নিজেদের জীবন ও সমাজকে বিপন্নতার দিকে ঠেলে দিচ্ছে। যার প্রভাব পরিবার,সমাজ ও রাষ্ট্রে পড়ছে। কিশোর বয়স থেকে যার যার ধর্ম সঠিক ভাবে পালন করলে বিপথগামী হওয়ার আশঙ্কা থাকেনা। এই মহতী আয়োজন অন্যদেরকেও উৎসাহীত ও অনুপ্রণিত করবে।

বক্তারা ব্যতিক্রমী এই আয়োজনের মাধ্যমে কিশোরদের ধর্মীয়মূল্যবোধ জাগ্রত করে জামাতে নামাজে উৎসাহীত করার জন্য আয়োজকদের অভিনন্দন জানান। জামাতে নামাজ আদায়কারী ৮ কিশোর তাদের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন একাধারে ৪০ দিন জামাতে নামাজ আদায় করায় তাদের মধ্যে আমূল পরিবর্তন এসেছে। তারা যাতে আজীবন সময়মতো ও জামাতের সাথে নামাজ আদায় করতে পারেন সে জন্য সকলের কাছে দোয়া চান। তারা বলেন প্রথমে প্রতিযোগিতা ও পুরস্কারের লোভ থাকলেও এখন তা মনেই আসছেনা। তাঁরা এই আয়োজনের জন্য আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। পুরস্কার প্রাপ্ত ৮ কিশোর হলো নাছনী গ্রামের আহসান হাবিব রুয়েদ, তাহসান বিন আহমদ, সাইফ হাসান তাহসিন, সিহান হাসান তাশরীফ, মাহবুবুর রহমান মামুন, আব্দুল মজিদ, আরাফাত ইসলাম, শাহরিয়ার মাহবুব হাকিম। অনুষ্ঠান শেষে দেশ, জাতি ও মুসলিম উম্মাহের শান্তি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করেন নাছনী জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা খলিলুর রহমান।