April 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, May 23rd, 2023, 7:27 pm

৪১৯ হজযাত্রী নিয়ে চট্টগ্রাম ছেড়েছে প্রথম হজ ফ্লাইট

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪১৯ জন হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ছেড়ে গেছে। মঙ্গলবার (২৩ মে) ভোর ৪টার দিকে মদিনার উদ্দেশে ছেড়ে যায় বাংলাদেশ বিমানের ফ্লাইটটি।

এ সময় ফ্লাইট উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি মেয়র ও মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী।

বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

এবারের হজ মৌসুমে চট্টগ্রাম থেকে বাংলাদেশ বিমানের ২২টি ডেডিকেটেড ফ্লাইট মদিনা ও জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (হাব) চট্টগ্রাম চ্যাপ্টারের চেয়ারম্যান মো. শাহ আলম জানান, চলতি হজ মৌসুমে চট্টগ্রাম থেকে মদিনা ও জেদ্দায় ২২টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। এসব ফ্লাইটে ১০ হাজার ৫০০ হজযাত্রী বহন করা হবে। আগামী ২২ জুন চট্টগ্রাম থেকে সর্বশেষ হজ ফ্লাইট যাবে বলেও জানান তিনি।

গতবছর চট্টগ্রাম থেকে জেদ্দা ও মদিনা রুটে ১১টি ফ্লাইট গেলেও এবার ১১টি বাড়িয়ে ২২টি করা হয়েছে। এর মধ্যে ছয়টি যাবে মদিনায়।

বাংলাদেশ বিমানের চট্টগ্রাম জেলা ব্যবস্থাপক সজল বড়ুয়া জানান, চট্টগ্রামের হজযাত্রীদের সুষ্ঠুভাবে পাঠানোর জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ব্যাপারে সংশ্লিষ্টদের নানা দিক নির্দেশনাও দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, হজযাত্রীরা যেন নিরাপদে ও নির্বিঘ্নে পবিত্র হজ পালন করতে পারেন সেজন্য আমরা সচেষ্ট।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা গেছে, চলতি বছর বাংলাদেশ থেকে হজযাত্রীর সংখ্যা এক লাখ ২২ হাজার ২১১ জন। তাদের মধ্যে অর্ধেক ৬১ হাজার ১১১ জন যাত্রীকে বাংলাদেশ বিমান এবং বাকি অর্ধেক সৌদি এয়ারলাইন্স ও ফ্লাইনাস এয়ারলাইন্স কর্তৃপক্ষ বহন করবে। হজযাত্রী পরিবহনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১৬২টি ফ্লাইট পরিচালনা করবে।

জানা গেছে, গত বছর চট্টগ্রাম থেকে হজযাত্রীর সংখ্যা ছিল পাঁচ হাজার। এবার সংখ্যা বেড়ে দ্বিগুণের বেশি হয়েছে।