May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 2nd, 2023, 8:52 pm

৪৯০ কোটি ডলারে আকুস পারমাণবিক সাবমেরিন তৈরি করবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক :

তিনটি ব্রিটিশ কোম্পানিকে পারমাণবিক-চালিত অ্যাটাক সাবমেরিন তৈরির কাজ দিয়েছে যুক্তরাজ্য। ৪৯০ কোটি ডলারের চুক্তির আওতায় কোম্পানিগুলো এই সাবমেরিনের নকশা ও উৎপাদন করবে। অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের ত্রিপক্ষীয় আকুস চুক্তির আওতায় এই সাবমেরিন তৈরি করা হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত রোববার এক বিবৃতিতে বলেছে, বিএই সিস্টেমস, রোলস-রয়েস ও ব্যবকক কোম্পানির সঙ্গে চুক্তিটি যুক্তরাজ্য ও ত্রিপক্ষীয় আকুস কর্মসূচির জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। বিবৃতিতে বলা হয়েছে, এসএসএন-আকুস সাবমেরিন হিসেবে পরিচিত নতুন ডুবোযানগুলো হবে রয়্যাল নেভির পরিচালিত বৃহত্তম, সবচেয়ে আধুনিক এবং শক্তিশালী।

২০৩০-এর দশকের শেষ দিকে এসব সাবমেরিনের প্রথম চালান যুক্তরাজ্যে মোতায়েন করা হতে পারে। অস্ট্রেলিয়ায় মোতায়েন করা হতে ২০৪০-এর দশকের শুরুর দিকে। মার্চ মাসে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নেতারা এসএসএন-আকুস সাবমেরিন পরিকল্পনা উন্মোচন করেছিলেন। এশিয়া প্রশান্ত অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলার উদ্যোগ হিসেবে দেশ তিনটি ত্রিপক্ষীয় আকুস চুক্তিতে সম্মত হয়েছে।