September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, July 27th, 2023, 8:12 pm

৫ গোল খেয়ে যা বললেন বার্সা কোচ

অনলাইন ডেস্ক :

প্রাক-মৌসুমের শুরুটা মোটেও ভালো হলো না বার্সেলোনার। যুক্তরাষ্ট্র সফরে প্রথমবার মাঠে নেমে আর্সেনালের বিপক্ষে পাঁচ গোল হজম করে হেরে গেছে তারা। যদিও কাতালান দলটির কোচ শাভি এর্নান্দেসের দাবি, খারাপ খেলেনি তার দল। ইতিবাচক অনেক কিছুও দেখতে পাচ্ছেন তিনি। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের সোফি স্টেডিয়ামে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৭ জুলাই) সকালে ৭০ হাজার দর্শকের সামনে ৫-৩ গোলে হারে বার্সেলোনা। শুরুটা ভালোই ছিল স্প্যানিশ চ্যাম্পিয়নদের। সপ্তম মিনিটে দলকে এগিয়ে নেন রবের্ত লেভানদোভস্কি। ত্রয়োদশ মিনিটে সমতা টানেন বুকায়ো সাকা। আট মিনিট পর পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন আর্সেনালের এই ইংলিশ ফরোয়ার্ড।

রাফিনিয়ার গোলে ৩৪তম মিনিটে আবার এগিয়ে যায় বার্সেলোনা। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে দ্বিতীয় হওয়া আর্সেনাল আরেক দফা সমতায় ফেরে বিরতির আগে কাই হাভার্টজের গোলে। এরপর দ্বিতীয়ার্ধে (৫৫ ও ৭৮ মিনিট) দুই গোল করে আর্সেনালকে চালকের আসনে বসিয়ে দেন লিয়ান্দ্রো ট্রোসার্ড। ৮৮তম মিনিটে ফেররান তরেস ব্যবধান কমালেও পরের মিনিটেই মিকেল আর্তেতার দলের পঞ্চম গোলটি করেন ফাবিও ভিয়েইরা। ম্যাচের পর সংবাদ সম্মেলনে বার্সেলোনা কোচ শাভি বলেন, ম্যাচটি ছিল তাদের জন্য ভালো একটি পরীক্ষা।

“আমি ইতিবাচক অনেক কিছু দেখেছি এবং বেশিরভাগ খেলোয়াড়ই খেলার বেশ ভালো সময় পেয়েছে। কিছু খেলোয়াড়কে ভিন্ন পজিশনেও চেষ্টা করতে হয়েছে আমাকে, সাধারণত তারা ওই পজিশনে খেলে না; যেমন আক্রমণে মাঝে (উসমান) ডেম্বেলে, মাঝমাঠের কেন্দ্রে ফ্রেংকি (ডি ইয়ং) এবং ফেররানকে (তরেস) স্ট্রাইকার হিসেবে। দলের পরীক্ষা এবং ফলাফল ভালো হয়েছে।” ম্যাচে অনেক বেশি চড়াও হয়ে খেলেছে আর্সেনালের খেলোয়াড়রা। ইংলিশ ক্লাবটি ফাউল করেছে মোট ২২টি, বার্সেলোনা ১২টি। প্রীতি ম্যাচে প্রতিপক্ষের ওভাবে খেলাটা অবাক করেছে শাভিকে।

“আর্তেতাকে (আর্সেনাল কোচ) বলেছি যে, ম্যাচটি ছিল চ্যাম্পিয়ন্স লিগের মতো। তারা যেভাবে চড়াও হয়ে খেলেছে, তা কিছুটা অস্বাভাবিক। আমরা ম্যাচটিকে গুরুত্ব সহকারে নিয়েছিলাম, কিন্তু তারা ভিন্ন গতিতে খেলেছে এবং জয় তাদের প্রাপ্য ছিল। রক্ষণে আমরা কিছুটা ম্লান ছিলাম।” এই সফরে ইউভেন্তুসের বিপক্ষে বার্সেলোনার প্রথম ম্যাচটি বাতিল হয়ে যায় তাদের অনেক খেলোয়াড় অসুস্থ হয়ে পড়ায়। নিজেদের পরের ম্যাচে আগামী রোববার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে শাভির দল।