September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 3rd, 2023, 8:15 pm

৫ সিটি করপোরেশনে নির্বাচনের তারিখ ঘোষণা ইসির

নির্বাচন কমিশন (ইসি) সোমবার পাঁচ সিটি করপোরেশন- গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেটের নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

গাজীপুরে ২৫ মে, খুলনা ও বরিশালে ১২ জুন এবং রাশাহী ও সিলেটে ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাজধানীর আগারগাঁও এর নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সভা শেষে সংবাদ সম্মেলনে নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব জাহাঙ্গীর আলম।।

তিনি বলেন, পাঁচটি সিটিতে প্রচলিত ব্যালট পেপারের পরিবর্তে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ভোট পর্যবেক্ষণের জন্য ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসানো হবে।

শহরগুলোতে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কোনো বিরতি ছাড়াই ভোটগ্রহণ হবে।

পাঁচ সিটি নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তারাই রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি।

নির্বাচনী তফসিল অনুযায়ী গাজীপুর সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ এপ্রিল, মনোনয়নপত্র যাচাই-বাছাই ৩০ এপ্রিল এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৮ মে নির্বাচনী তফসিল অনুযায়ী।

গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা।

খুলনা ও বরিশাল সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৬ মে, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৮ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ মে।

দুই সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন খুলনা ও বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা।

এছাড়া ময়মনসিংহের তারাকান্দা উপজেলা পরিষদ, কক্সবাজার পৌরসভা ও নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভারও একই তফসিল অনুযায়ী খুলনা ও বরিশাল সিটি করপোরেশনের নির্বাচন হবে ১২ জুন।

রাজশাহী ও সিলেট সিটিতে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ মে, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২৫ মে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১ জুন।

দুই সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন রাজশাহী ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা।

এছাড়াও, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনের জন্য ঘোষিত একই তফসিল অনুসারে ২১ জুন বগুড়ার তালোড়া, টাঙ্গাইলের বাসাইল এবং নারায়ণগঞ্জের গোপালদীতে তিনটি পৌরসভা নির্বাচন হবে।

আইন অনুযায়ী, নির্বাচন কমিশনের বাধ্যবাধকতা রয়েছে যে কোনো সিটি করপোরেশন এবং অন্যান্য স্থানীয় সংস্থার পাঁচ বছরের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করার। তবে যে কোনো স্থানীয় সংস্থার নির্বাচিত প্রতিনিধিদের প্রথম অধিবেশন দিয়েই মেয়াদ শুরু হয়।

সর্বশেষ সিটি নির্বাচন অনুষ্ঠিত হয় গাজীপুরে ২০১৮ সালের ২৬ জুন, রাজশাহীতে সিলেট ও বরিশালে ২০১৮ সালের ৩০ জুলাই এবং খুলনা সিটিতে ২০১৮ সালের ১৫মে।

—-ইউএনবি