September 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 27th, 2023, 8:25 pm

৬৫ লাখ ৬৫ হাজারে ১০ খেলোয়াড় বিক্রি

অনলাইন ডেস্ক :

বাফুফের এলিট একাডেমি থেকে ১০ ফুটবলার নিলাম হয়ে গেল। দেশের ফুটবলে এর আগে এমনটি হয়নি। এই পথচলা রোববার (২৭ আগষ্ট) থেকে শুরু হয়ে গেল। নতুন প্রজন্মের ১০ ফুটবলার নিলাম হলেও দেশের ফুটবলে অন্যান্যের জন্য পথ খুলল। স্বপ্ন দেখাল আগামী প্রজন্মকে। রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত নিলাম অনুষ্ঠানে অংশগ্রহণ করে প্রিমিয়ার লিগের বসুন্ধরা কিংস, আবাহনী, পুলিশ, মোহামেডান, শেখ রাসেল ক্রীড়া চক্র, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, ফর্টিস ফুটবল ক্লাব, চট্টগ্রাম আবাহনী, রহমতগঞ্জ, ব্রাদার্স ইউনিয়ন, গোপালগঞ্জ স্পোর্টিং ক্লাব। ১১ ক্লাব অংশগ্রহণ করলেও খেলোয়াড় নিয়েছে চারটি ক্লাব। নিলাম হওয়া ১০ ফুটবলারের মধ্যে আবার প্রিমিয়ারে ফেরা ব্রাদার্স ইউনিয়ন নিয়েছে ৬ ফুটবলার।

ফর্টিস ফুটবল একাডেমি এক জন, শেখ রাসেল একজন এবং বসুন্ধরা কিংস নিয়েছে এক জন। নিলাম হওয়ার পরই সেখানেই স্ট্যাম্পে চুক্তি হয়েছে। ক্লাবগুলো বাফুফেতে টাকা জমা দেবেন। আর বাফুফে সেই টাকার অংশ নিলামকৃত ফুটবলারের অ্যাকাউন্টে পাঠিয়ে দেবেন বলে জানিয়েছেন এলিট একাডেমির চেয়ারম্যান আতাউর রহমান মানিক। তিনি জানিয়েছেন, ৪০ ভাগ অর্থ পাবে। ভেঙে ভেঙে নয়, এক সঙ্গেই দিয়ে দেওয়া হবে। আমি কোনো ঝামেলায় থাকতে চাই না।’ ১০ ফুটবলারের মধ্যে ছয় জন ‘এ’ ক্যাটাগরির, ফ্লোর প্রাইস ৫ লাখ, বাকি চার জন ‘বি’ ক্যাটাগরির, ফ্লোর প্রাইস ৪ লাখ টাকা করে। সবচেয়ে বেশি মূল্যে বিক্রি হয়েছে গোলরক্ষক আসিফ, ১৩ লাখ ২৫ হাজার টাকায় তিনি খেলবেন বসুন্ধরা কিংসে।

দ্বিতীয় সর্বোচ্চ মূল্য ছিল সাজেদ হাসান জুম্মনের। তিনি ৭ লাখ ২৫ হাজারে খেলবেন ফর্টিসে। ফুটবল মাঠের মতোই লড়াই হয়েছে নিলামে। এখানেও বসুন্ধরা কিংস আবাহনী লড়াই হয়েছে। গোলকিপার আসিফের দাম উঠেছিল সবচেয়ে বেশি। তাকে নিয়ে দুই দলের টানাটানি উত্তেজনা ছড়িয়েছিল। নিলাম আকর্ষণীয় হয়ে উঠছিল। ১৭ বছর বয়সী ‘এ’ ক্যাটাগরির এই গোলরক্ষক আসিফের ফ্লোর প্রাইস ছিল ৫ লাখ টাকা। আসিফকে প্রথম দাম হাঁকায় পুলিশ ও ব্রাদার্স। এর পরই বসুন্ধরা কিংস ৭ লাখ টাকায় দাম ছুড়ে দেয়। তার পর শুরু হয় আবাহনী ও কিংসের মধ্যে লড়াই।

কর্মকর্তারা দাম হাঁকাচ্ছেন আর ফোনে অপর প্রান্তে কথা বলছেন। আবাহনী সাড়ে ৮ লাখ টাকা বললে, কিংস ৯ লাখ ছুড়ে দেয়। ব্রাদার্স সাড়ে ৯ লাখ টাকা বলে মাঝখানে ঢুকে পড়ে। কিংস ৯ লাখ ৭৫ হাজার দাম বলে দেয়। আবাহনী ছুড়ে দেয় ১০ লাখ টাকা। এভাবে দাম তুলতে তুলতে শেষ কিংস আর আবাহনীর মধ্যে টানাটানি শুরু হয়। আবাহনী ১৩ লাখে থেমে যায়, বসুন্ধরা কিংস ১৩ লাখ ২৫ হাজার টাকায় তুলেন ক্যারিয়ারের ৩০টার বেশি ম্যাচ খেলা অভিজ্ঞ গোলরক্ষক আসিফকে। এক সময় ফুটবল মাঠে মোহামেডান-ব্রাদার্স উত্তেজনার ম্যাচ ছিল।

লিগের তৃতীয় শক্তির ব্রাদার্স সবচেয়ে বেশি ফুটবলার নিয়েছে। আজীজুল হক অনন্ত ‘এ’ ক্যাটাগরির, তার ফ্লোর প্রাইস ৫ লাখ টাকা। ফ্লোর প্রাইসেই তুলে নিয়েছিল ব্রাদার্স। ডাক শেষ হয়ে যাওয়ায় মোহামেডানের জোসি, নকিব, কায়সার হামিদ আপত্তি করেন। তারা নাকি বেশি দাম বলেছেন। কিন্তু নিলাম কর্তৃপক্ষ এটা নিয়ে ব্রাদার্সের পক্ষে কথা বললেও পরে ভিডিও দেখে সিদ্ধান্ত হয়। নতুন করে ডাক দেওয়া হয়। ৫ লাখ টাকার আজিজুল হক অনন্তকে নিয়ে মোহামেডান ও ব্রাদার্সের টানাটানি হয়। মোহামেডান ৫ লাখ ২৫ হাজার বলে। এভাবে দুই দল মূল্য বাড়াতে বাড়াতে ১০ লাখ টাকায় ব্রাদার্স কিনে নেয় আজীজুল হক অনন্তকে।