May 2, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, April 4th, 2024, 8:27 pm

৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

অনলাইন ডেস্ক :

জাপানের উত্তর-পূর্বাঞ্চল ফুকুশিমায় বৃহস্পতিবার (৪ এপ্রিল) ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। তবে ভূমিকম্পের কারণে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। রাজধানী টোকিও থেকেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে। তবে এতে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। খবর এএফপির। ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিচালনাকারী সংস্থা টেপকো জানিয়েছে, ভূমিকম্পের কারণে সেখানে কোনো অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়নি।

ভূমিকম্পপ্রবণ দেশ জাপানে কঠিন নিয়ম মেনে বাড়িঘরের নকশা করা হয়, যাতে অতিশক্তিশালী ভূমিকম্পেও সেগুলো টিকে থাকে। সাড়ে ১২ কোটি অধিবাসী অধ্যুষিত দ্বীপপুঞ্জের দেশটিতে প্রতিবছর দেড় হাজারেরও বেশি ভূমিকম্প আঘাত হানে। তবে এগুলোর বেশির ভাগেরই মাত্রা থাকে মৃদু পর্যায়ের। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, জাপানে আজকের ভুমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ১। এর গভীরতা ছিল ৪০ দশমিক ১০ কিলোমিটার ভূ-অভ্যন্তরে।

গত বুধবার তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নয়জনের মৃত্যু ও এক হাজারেরও বেশি মানুষ আহত হওয়ার ঠিক পরদিন জাপানে এই ভূকম্পন অনুভূত হলো। ২০১১ সালে জাপানের ফুকুশিমায় ভূমিকম্পের ফলে সেখানকার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তিনটি রিঅ্যাক্টর গলতে শুরু করে। এটিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী জাপানে সবচেয়ে খারাপ বিপর্যয় হিসেবে দেখা হয় এবং বলা হয় তা চেরনোবিলের পর সবচেয়ে মারাত্মক পারমাণবিক দুর্ঘটনা।