September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 13th, 2024, 8:09 pm

৬ মাস কারাভোগের পর দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল জামিনে মুক্ত

এপি, নয়া দিল্লি :

নয়া দিল্লির মুখ্যমন্ত্রী ও প্রভাবশালী বিরোধী দলীয় নেতা অরবিন্দ কেজরিওয়াল জামিন পেয়েছেন।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভারতের সর্বোচ্চ আদালত তাকে জামিন দেন।

কেজরিওয়াল প্রায় ছয় মাস আগে জাতীয় নির্বাচনের আগে একজন মদ বিতরণকারীর কাছ থেকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন।

সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্য কান্ত ও বিচারপতি উজ্জ্বল ভুঁইয়া তাকে জামিন দেন।

নয়া দিল্লির ক্ষমতাসীন দল আম আদমি পার্টি বা কমন ম্যানস পার্টির নেতা কেজরিওয়াল। তিনি গত এক দশকের মধ্যে ভারতের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদদের একজন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তীব্র সমালোচক।

জাতীয় নির্বাচনের কয়েক সপ্তাহ আগে মার্চ মাসে কেজরিওয়ালকে প্রথম গ্রেপ্তার করা হয়। তিনি তার বিরুদ্ধে তোলা অভিযোগগুলোকে অস্বীকার করেছেন এবং সেগুলোকে রাজনৈতিক ষড়যন্ত্র বলেছেন।

বিরোধী দলগুলোর একটি বিস্তৃত জোট ‘ইন্ডিয়া’র অংশ তার দল। জোটটি গত জুন মাসে শেষ হওয়া নির্বাচনে মোদির হিন্দু জাতীয়তাবাদী ভারতীয় জনতা পার্টির প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল।

কেজরিওয়ালের গ্রেপ্তারকে মোদি সরকারের বিরোধীদের দমনের একটি পদক্ষেপ হিসেবে ব্যাপকভাবে নিন্দা করেছিল বিরোধী দলগুলো। তারা সরকারকে তার রাজনৈতিক বিরোধীদের হয়রানি ও দুর্বল করার জন্য ফেডারেল তদন্ত সংস্থাগুলোর অপব্যবহারের অভিযোগ করেছে। নির্বাচনের কয়েক মাস আগে প্রধান বিরোধী নেতাদের বিরুদ্ধে ধারাবাহিক অভিযান, গ্রেপ্তার ও দুর্নীতির তদন্তের দিকে ইঙ্গিত করেছিল বিরোধী দলের নেতারা।

গত ২ জুন কারাগারে ফেরার আগে নির্বাচনে প্রচারণার জন্য কেজরিওয়ালকে মে মাসে অস্থায়ীভাবে জামিনে মুক্তি দেওয়া হয়েছিল। জুলাই মাসে সুপ্রিম কোর্ট তাকে অন্তর্বর্তী জামিন দিলেও অন্য একটি সরকারি সংস্থা আরেকটি মামলায় তাকে ফের গ্রেপ্তার করে তার মুক্তিকে আটকে দেয়। শুক্রবার ওই মামলায় তার জামিন মঞ্জুর করেন আদালত।

সরকারি সংস্থাগুলোর অভিযোগ, কেজরিওয়ালের দল ও মন্ত্রীরা প্রায় দুই বছর আগে বেসরকারি সংস্থাগুলোকে আরও বেশি লাভের সুযোগ করে দিতে নয়া দিল্লিতে মদ বিক্রয় নীতি সংশোধনের বিনিময়ে এক মদ বিতরণকারীর কাছ থেকে ১০০ কোটি রুপি (১ কোটি ২০ লাখ ডলার) ঘুষ নিয়েছেন।

কেজরিওয়ালের মুক্তি তার দলকে চাঙ্গা করবে এবং দলটি আগামী বছরের ফেব্রুয়ারিতে নয়া দিল্লিতে নতুন নির্বাচনে অংশ নেবে।

ভারতীয় রাজনৈতিক ব্যবস্থা ও প্রশাসনকে দুর্নীতি ও অদক্ষতা থেকে মুক্ত করার প্রতিশ্রুতি দিয়ে প্রাক্তন সরকারি কর্মকর্তা কেজরিওয়াল ২০১২ সালে আম আদমি পার্টি প্রতিষ্ঠা করেছিলেন।

দলটির প্রতীক ‘একটি ঝাড়ু’। প্রশাসনকে দুর্নীতিমুক্ত করতে কেজরিওয়ালের প্রতিশ্রুতি নয়া দিল্লির বাসিন্দাদের মনে আলোড়ন তুলে। লাগামহীন মুদ্রাস্ফীতি ও ধীর অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিরক্ত ছিল দিল্লিবাসী।