April 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 18th, 2022, 7:57 pm

৭৫তম কান উৎসবের আদ্যোপান্ত

প্রাণ ফিরেছে কানে 

অনলাইন ডেস্ক :

বিশ্বের অন্যতম প্রাচীন ও গৌরবময় চলচ্চিত্র উৎসব বলা হয় কান চলচ্চিত্র উৎসবকে। মহামারীর ধকল কাটিয়ে এবারের কান উৎসবে ফিরেছে প্রাণ। মঙ্গলবার উঠেছে ৭৫ তম কান উৎসবের পর্দা। এবারের আসরের বিস্তারিত থাকলো এখানে:
করোনাবিধি:
ভ্যারাইটির সূত্রে জানা গেছে, এবার অংশগ্রহণকারীদের করোনা পরীক্ষা করা হচ্ছে না গতবারের মতো। এমনকি মাস্ক পরায়ও কোনো বাধ্যবাধকতা নেই। তবে পরতে উৎসাহিত করা হয়েছে। তবে মাস্ক পরবেন কান উৎসবের কর্মীরা। কানের জেনারেল সেক্রেটারি জানিয়েছেন, অতিথিদের করোনা পরীক্ষা কিংবা টিকা সনদও দেখাতে হচ্ছে না এবছর।
জুরি যারা:
এবারের কান উৎসব কমিটির প্রেসিডেন্ট হিসেবে আছেন ফরাসি অভিনেতা ভিনসেন্ট লিন্দন। এর অন্য সদস্যরা হলেনÑব্রিটিশ অভিনেত্রী-পরিচালক রেবেকা হল, সুইডিশ অভিনেত্রী নুমি রাপাস, ইতালীয় অভিনেত্রী-পরিচালক জেসমিন ত্রিনকা, ইরানি পরিচালক আসগর ফারহাদি, ফরাসি পরিচালক লাদি লি, মার্কিন পরিচালক জেফ নিকোলস, নরওয়ের পরিচালক জোয়াচিম ট্রায়ার ও বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।
এ বছরের ছবি:
৭৫ তম কান চলচ্চিত্র উৎসবে ২০২৩ সালে মুক্তির অপেক্ষায় থাকা বেশ কয়েকটি বড় ছবির ঝলক দেখানো হবে। কান্ট্রি অব অনার হিসেবে বেছে নেওয়া হয়েছে ভারতকে। তার অংশ হিসেবে পাঁচটি ভারতীয় ছবি দেখানো হবে ‘গোজ টু কান সেকশন’-এ। ছবিগুলো হলো ‘বালিয়াদিলা’ (শৈলেন্দ্র সাহু), ‘বাঘজান’ (জয়চেং জাই দোহুতিয়া, ‘ফলোয়ার’ (হর্ষদ নালাওয়াড়ে), ‘শিভাম্মা’ (জয় শংকর) এবং ‘জাগাহ আপনি’ (একতারা)। এছাড়াও সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ দেখানো হবে এবারের উৎসবে।
দশ শাখায় সিনেমার সংখ্যা ৯১:
এবছর মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২১টি সিনেমা। এ ছাড়া আউট অব কম্পিটিশন, কান প্রিমিয়ার, স্পেশাল স্ক্রিনিং, মিডনাইট স্ক্রিনিং, কান ক্ল্যাসিকস, ডিরেক্টরস ফোর্টনাইটসহ ১০টি শাখায় ৯১টি সিনেমা দেখানো হবে। ফ্রান্সের মিশেল আজানাভিসুসের ‘ফাইনাল কাট’ সিনেমার মধ্য দিয়ে এবারের উৎসবের পর্দা উঠেছে।
ভারতের যে তারকাদের দেখা যাবে:
এবছর কান্ট্রি অব অনার হিসেবে ভারতকে বেছে নেয়া হয়েছে, তাই ভারতের বহু তারকাকে এবারের উৎসবে দেখা যাবে। জুরি হিসেবে দীপিকা তো আছেনই। পাশাপাশি হেলি শাহ, পূজা হেগড়ে, অক্ষয় কুমার, নওয়াজউদ্দিন সিদ্দিকী, এআর রহমান, আর মাধবন এবং তামান্না ভাটিয়াকে কানের লাল গালিচা মাতাতে দেখা যাবে। ২৮ মে পুরস্কার প্রদানের মধ্যে দিয়ে পর্দা নামবে এ বছরের কান চলচ্চিত্র উৎসবের।