May 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 22nd, 2024, 7:55 pm

৯ বছর পর ওমরাহ পালনে সৌদি যাচ্ছে ইরানিরা

অনলাইন ডেস্ক :

দীর্ঘ ৯ বছর পর পবিত্র ওমরাহ পালন করতে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা হয়েছে ইরানের এক দল মুসল্লি। সোমবার (২২ এপ্রিল) তারা তেহরান থেকে পবিত্র মক্কা নগরীর উদ্দেশ্যে যাত্রা করেন। বার্তা সংস্থা রয়টার্স সোমবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৯ বছরের মধ্যে ইরানি ওমরাহযাত্রীদের প্রথম দল পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরবের উদ্দেশ্যে যাত্রা করেছে বলে ইরানের সরকারি বার্তা সংস্থা জানিয়েছে।

তবে ‘প্রযুক্তিগত’ সমস্যার কারণে এখন পর্যন্ত ইরান থেকে ওমরাহযাত্রীদের নিয়ে কোনো ফ্লাইট ছেড়ে যায়নি। গত বছরের ডিসেম্বরে ইরানি মিডিয়া জানায়, ওমরাহ করতে ইচ্ছুক ইরানিদের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। দীর্ঘদিন বিচ্ছিন্ন থাকার পর গত বছরের মার্চ মাসে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে সম্মত হয় মধ্যপ্রাচ্যের দুই দেশ ইরান ও সৌদি আরব। এর ফলে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবারও সম্পর্ক নতুন মাত্রা পায়। আর উভয় দেশের সম্পর্কের অগ্রগতির পেছনে মধ্যস্ততাকারী হিসেবে ছিল চীন।

মূলত, ২০১৬ সাল থেকে মধ্যপ্রাচ্যের এই দুই বড় দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক ছিল না। সেবছর সৌদি আরব এক শিয়া নেতার মৃত্যুদ- কার্যকর করার পর তেহরানের সৌদি দূতাবাসে হামলা হয়েছিল। আর তারপর দুই দেশের সম্পর্কে ‘নাটকীয়’ অবনতি ঘটে।