June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 3rd, 2022, 8:41 pm

গাইবান্ধায় ইউএন’র দাবি বিদ্যালয় মাঠে লটারি, র‌্যাফেল ড্র বন্ধ করা হয়েছে

জেলা প্রতিনিধি, গাইবান্ধা :

গাইবান্ধার সুন্দরগঞ্জে হস্ত কুঠির শিল্প ও পণ্য মেলায় বৃহস্পতিবার রাতেও লটারি/র‌্যাফেল ড্র’র নামে জুয়া চলেছে। উক্ত লটারি পরচিালনার সময় অনুষ্ঠানটি “সুন্দরগঞ্জ” ও “সুন্দরগঞ্জ পেইজ” থেকে ফেসবুক ও ইউটিউবে লাইভ করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার দাবি গ্রামে-গঞ্জে টিকিট বিক্রির কার্যক্রম ও মেলার প্রবেশ টিকেটে লটারি বন্ধ করা হয়েছে।

জানা যায়, সুন্দরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এমদাদুল হক বাবলুর নামে “বীর মুক্তিযোদ্ধা আব্দুল মজিদ সরকারি উচ্চ বালক বিদ্যালয় মাঠে হস্ত কুঠির শিল্প ও পণ্য মেলা”র অনুমোদন দেয় জেলা প্রশাসন। মেলা পরিচালনার জন্য জে.বি ট্রেড ইন্টারন্যাশনালের মালিক জাহাঙ্গীর হোসাইনের সাথে মেলা কর্তৃপক্ষ চুক্তি বদ্ধ হয়। গত ১৯ মে একমাস ব্যাপী হস্ত কুঠির শিল্প ও পণ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এদিকে ১ জুন পর্যন্ত মেলায় হস্ত কুঠির শিল্প ও পণ্য স্টল না বসলেও জে.বি ট্রেড ইন্টারন্যাশনাল মেলায় লটারি/র‌্যাফেল ড্র’র নামে জুয়া পরিচালনা করেন। তারা প্রায় ৬০/৭০ টি অটো রিকসা ও ভ্যানে লটারির টিকেট এবং বক্স নিয়ে বেরিয়ে পরে প্রতিটি ইউনিয়নের গ্রামে-গঞ্জে। মাইকিং করে আকর্ষণীয় পুরষ্কারের লোভ দেখিয়ে টিকিট বিক্রি করেন তারা। উক্ত লটারি পরচিালনার সময় অনুষ্ঠানটি ফেসবুকের “সুন্দরগঞ্জ” ও “সুন্দরগঞ্জ পেইজ” আইডি থেকে ফেসবুক ও ইউটিউবে লাইভ প্রচার করা হয়।

মেলায় প্রবেশ টিকেটে লটারি নিয়ে গত ৩১ মে দি নিউ নেশন অন লাইনে “শিক্ষার পরিবেশ ব্যহত, সর্বশান্ত হচ্ছেন কোমলমতি শিক্ষার্থীসহ সাধারণ মানুষ” শীর্ষক সংবাদ প্রকাশিত হয়। সংবাদ প্রকাশিত হওয়ার পর ১ জুন সুন্দরগঞ্জ উপজেলা হলরুমে এক জরুরী সভায় মেলা প্রবেশ টিকেট গ্রামে-গঞ্জে বিক্রি বন্ধ করে দেওয়া হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দ, আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা। কিন্তু তারপরও গত ১ মে ও ২ মে রাতে জে.বি ট্রেড ইন্টারন্যাশনাল লটারি/র‌্যাফেল ড্র পরিচালনা করেন।

এদিকে আজ শুক্রবার বিকেল পর্যন্ত আব্দুল মজিদ সরকারি উচ্চ বালক বিদ্যালয় ও সুন্দরগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে মেলার গেটের বাইরে ঘটা করে র‌্যাফেল ড্র/লাটারির জন্য প্রবেশ টিকেট বিক্রি করার খবর পাওয়া গেছে। এ ব্যাপারে জে.বি ট্রেড ইন্টারন্যাশনালের মালিক জাহাঙ্গীর হোসাইন বলেন, আজ শুক্রবার সকাল থেকে মেলায় স্টল বসা শুরু হয়েছে। আগামী দুই এক দিনের মধ্যে সবগুলো হস্ত শিল্প স্টল বসবে। তবে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লটারি পরিচালনা করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।

সুন্দরগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ইউনিটের প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আল-মারুফ বলেন, প্রবেশ টিকেটে লটারি পরিচালনা করে তা ফেসবুক ও ইউটিউবে প্রচার করার অভিযোগ পাওয়া মাত্র তা বন্ধ করে দেওয়া হয়েছে। তারপরও প্রশাসনে নজর ফাঁকি দিয়ে তারা প্রবেশ টিকেট বাইরে বিক্রির চেষ্টা করলে তাতেও বাঁধা দেওয়া হয়েছে।