September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 24th, 2023, 8:04 pm

অ্যানফিল্ডে জিততে পারল না আর্সেনাল

অনলাইন ডেস্ক :

সেই ২০১২ সালের পর থেকে লিভারপুলের মাঠে প্রিমিয়ার লিগের কোনো ম্যাচে মেলেনি জয়ের স্বাদ-দীর্ঘ এই খরা কাটানোয় লক্ষ্যস্থির করেছিল আর্সেনাল। শুরুতে এগিয়ে গিয়ে সম্ভাবনাও জোরাল করে তারা। কিন্তু পারল না চাপ ধরে রাখতে। মোহামেদ সালাহর গোলে মূল্যবান একটি পয়েন্ট তুলে নিল ইয়ুর্গেন ক্লপের দল। অ্যানফিল্ডে শনিবার পয়েন্ট তালিকার এক ও তিন নম্বর দলের লড়াইয়ে গাব্রিয়েলের গোলে এগিয়ে যায় আর্সেনাল। পরে সালাহর গোলে ১-১ ড্রয়ে শেষ হয় লিগ ম্যাচটি। লিভারপুলের মাঠে এই নিয়ে টানা ১১ লিগ ম্যাচে জয়শূন্য রইল আর্সেনাল। এখানে সবশেষ তারা জিতেছিল ২০১২ সালের সেপ্টেম্বরে, যখন মিকেল আর্তেতা ছিলেন আর্সেনালের শুরুর একাদশে। বুট জোড়া তুলে রেখে এখন তিনি দলটির কোচ।

এই ড্রয়ের ফলে পুনরায় লিগ টেবিলে দুই নম্বরে ফিরেছে লিভারপুল। ১ পয়েন্টের ব্যবধানে শীর্ষে আছে আর্সেনাল। এই সবুজ গালিচায় দীর্ঘ ১১ বছরের জয়খরা কাটাতে মরিয়া আর্সেনাল চতুর্থ মিনিটে এগিয়ে যায়। বাঁ দিক থেকে মার্টিন ওডেগোরের নেওয়া ফ্রি কিকে বল বক্সে পেয়ে জোরাল হেডে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার গাব্রিয়েল। অনেকটা সময় দ্বিতীয় সেরা দল হয়ে থাকা লিভারপুল সমতায় ফেরে ২৯তম মিনিটে। মাঝমাঠের আগে থেকে সালাহর উদ্দেশ্যে উঁচু থ্রু পাস বাড়ান ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। বল ধরে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে একজনকে কাটিয়ে কাছের পোস্ট দিয়ে গোলটি করেন মিশরের ফরোয়ার্ড। এবারের লিগে ১৮ ম্যাচে সালাহর গোল হলো ১২টি। তার চেয়ে ২ গোল বেশি নিয়ে গোলদাতার তালিকায় শীর্ষে ম্যানচেস্টার সিটির আর্লিং হলান্ড।

প্রথমার্ধের তুলনায় বিরতির পর লিভারপুল বেশ আক্রমণাত্মক খেলে। নিশ্চিত কোনো সুযোগ যদিও কোনো দল তৈরি করতে পারছিল না। ভাগ্যের ফেরে ৭২তম গোলবঞ্চিত হয় লিভারপুল। প্রতিপক্ষের একটি আক্রমণ রুখে দিয়ে প্রতি-আক্রমণ শাণায় তারা। সালাহর পাস ডি-বক্সে পেয়ে জোরাল শট নেন অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড, বল গোলরক্ষককে ফাঁকি দিয়ে ক্রসবারে বাধা পায়। ১৮ ম্যাচে ১২ জয় ও ৪ ড্রয়ে ৪০ পয়েন্ট আর্সেনালের। সমান ম্যাচে ১১ জয় ও ৬ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লিভারপুল।

লিভারপুলের সমান ৩৯ পয়েন্ট অ্যাস্টন ভিলার, গোল ব্যবধানে পিছিয়ে তিন নম্বরে তারা। এভারটনকে ২-১ গোলে হারিয়ে চতুর্থ স্থানে উঠেছে টটেনহ্যাম হটস্পার। পাঁচ নম্বরে নেমে যাওয়া ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৩৪; অবশ্য একটি ম্যাচ কম খেলেছে তারা। দিনের প্রথম ম্যাচে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের মাঠে ২-০ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৩০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠেছে ওয়েস্ট হ্যাম। আট নম্বরে নেমে যাওয়া এরিক টেন হাগের দলের পয়েন্ট ২৮।