September 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 5th, 2024, 7:36 pm

নির্বাচন ২০২৪: বাগেরহাটে আইনশৃঙ্খলা বাহিনী মাঠে

বাগেরহাটে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের জন্য এরই মধ্যে বিভিন্ন ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। জেলা থেকে ব্যালট বাক্স ও ভোটের কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম উপজেলায় পাঠানোর কাজ শেষ হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে অবস্থান করছে।

শনিবার উপজেলা থেকে ভোটকেন্দ্রে ভোটের বিভিন্ন সরঞ্জাম যাবে।

জেলা প্রশাসক ও রিটানিং কর্মকর্তা মোহা. খালিদ হোসেন জানান, ৭ জানুয়ারি সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পর্ণ করতে বিভিন্ন ধরনের প্রস্ততি সম্পন্ন করা হয়েছে।

এদিকে শুক্রবার সকাল ৮টায় প্রার্থীদের প্রচার শেষ হয়েছে। এখন ভোটাররা প্রার্থীদের নিয়ে চুলচেরা বিশ্লেষণ করছে। বাগেরহাটের বিভিন্ন এলাকার ভোটাররা ভোট কেন্দ্রে গিয়ে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার আগ্রহের কথা জানালেন।

বাগেরহাটে চারটি সংসদীয় আসনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে মোট ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে বাগেরহাট-১ আসনে ছয়জন, বাগেরহাট-২ আসনে ছয়জন, বাগেরহাট-৩ আসনে সাতজন এবং বাগেরহাট-৪ আসনে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। চারটি আসনে মোট ৪৮৮টি ভোট কেন্দ্র রয়েছে। মোট ভোটার ১২ লাখ ৮১ হাজার ১৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ লাখ ৪৪ হাজার ৮৬ জন, নারী ভোটার ৬ লাখ ৩৭ হাজার ৪০ জন এবং হিজড়া ভোটার আটজন।

রিটানিং অফিসার মোহা. খালিদ হোসেন জানান, ৭ জানুয়ারি নির্বাচনে ভোট গ্রহণের জন্য এখন পর্যন্ত যেসব প্রস্ততি তা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করা হয়েছে। ভোটের বিভিন্ন মালামাল এরই মধ্যে বিভিন্ন উপজেলায় পাঠানো হয়েছে। উপজেলা থেকে ভোট কেন্দ্রেগুলোতে মালামাল যাবে।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন হবে বলে তিনি আশা প্রকাশ করেন। একই সঙ্গে ভোটারদের ভোট কেন্দ্রে গিযে ভোট দেওয়ার আহ্বান জানান তিনি।

খালিদ হোসেন আরও জানান, বাগেরহাট জেলায় প্রায় ৬০০ জন সেনাবাহিনী সদস্য, ৯ প্লাটুন বিজিবি সদস্য, ১১০ জন আনসার সদস্য, ১৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, পুলিশের ৫৫টি মোবাইল টিম, প্রতিটি উপজেলায় ২টি করে স্টাইকিং ফোর্স, ৪টি স্টাইকিং ফোস রিজার্ভ থাকবে, কেন্দ্রভিত্তিক এক থেকে তিনজন পুলিশ মোতায়েন থাকবে।

এছাড়া ডিবি, ডিএসবি ও সাদাপোশাকে পুলিশ আর মোংলায় ৬০ থেকে ৭০ জন নৌবাহিনী সদস্য মোতায়েন থাকবে বলে তিনি জানান।

—-ইউএনবি