September 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 31st, 2024, 8:15 pm

দর্শক টানতে ব্যর্থ নতুন ৪ সিনেমা

অনলাইন ডেস্ক :

ওটিটির চূড়ান্ত সময়েও সিনেমার আবেদন একটুও কমেনি। বরং দিনকে দিন বড়পর্দার প্রতি যেন দর্শকের আগ্রহ বেড়েই চলেছে! পাশের দেশ ভারতের দিকে তাকালেও কিছুটা আন্দাজ করা যাবে! বক্স অফিসে আগে যেখানে ১০০ কোটি আয় করলেই হইহই রব উঠতো, সেটা এখন হাজার কোটিতে ঠেকেছে!ব্যতিক্রম নয় ঢাকাই সিনেমাও! গেল বছর ‘প্রিয়তমা’ ও ‘সুড়ঙ্গ’ দেখিয়েছে, বক্স অফিস কীভাবে মাত করতে হয়! বিশেষ করে প্রিয়তমা বক্স অফিসে অতীতের যে কোনো সিনেমার আয়ের রেকর্ড ছাড়িয়ে গেছে! প্রযোজকের হিসেব বলছে, ছবিটি সাকুল্যে আয় করেছে ৪০ কোটি টাকার বেশী! পরিবেশক সমিতির দেয়া তথ্য বলছে গেল বছর বড়পর্দায় অর্ধশতাধিক সিনেমা মুক্তি পেয়েছে। এরমধ্যে অধিকাংশ ছবিই লগ্নী তুলতেই ব্যর্থ! তবে নতুন বছরে সিনেমা ব্যবসা ঘুরে দাঁড়াবে, এমন সম্ভাবনা দেখেছিলেন অনেকে!

২০২৪ সালের জানুয়ারি শেষ হতে আর একদিন। এই ত্রিশ দিনে বড়পর্দায় মুক্তি পেয়েছে মোট ৪টি সিনেমা! দুঃখজনক হলেও সত্য, মুক্তিপ্রাপ্ত সবগুলো সিনেমাই দর্শক টানতে ব্যর্থ হয়েছে!সিনেমা হল মালিকরা বলছেন, ১৯ জানুয়ারি মুক্তি প্রাপ্ত মেহেদী হাসান পরিচালিত সাইমন সাদিক ও শিরিন শিলা অভিনীত ‘শেষ বাজি’, চয়নিকা চৌধুরী পরিচালিত পরীমনি ও ডিএ তায়েবের ‘কাগজের বউ’, মোশাররফ করিম অভিনীত পশ্চিমবঙ্গ থেকে আমদানিকৃত ‘হুব্বা’ দেখতেও ভিড়ভাট্টা হয়নি হলগুলোতে। গেল সপ্তাহ অর্থাৎ ২৬ জানুয়ারি সুকুমার চন্দ্র দাশ পরিচালিত কায়েস আরজু, তানহার ‘রুখে দাঁড়াও’ সিনেমাটিও দর্শক টানতে ব্যর্থ হয়েছে। শুধু সিঙ্গেল স্ক্রিন নয়, একই অবস্থা বিরাজমান দেশের সিনেপ্লেক্স ও মাল্টিপ্লেক্সগুলোতে।

৩০ জানুয়ারি বিকেলে সংবাদমাধ্যমকে এসব সিনেমা হলের সংশ্লিষ্টরা জানান, বাণিজ্যিক বিবেচনায় এসব সিনেমা সময়োপযোগী গল্পের অভাব ও নির্মাণের দুর্বলতার কারণে ব্যবসায়িকভাবে ব্যর্থ হয়েছে। স্টার সিনেপ্লেক্সের সিনিয়র মিডিয়া ম্যানেজার ও বিপণন কর্মকর্তা মেজবাহ উদ্দিন বলেন, নতুন বছরের প্রথম মাসে ‘শেষ বাজি’, ‘কাগজের বউ’ এবং ‘হুব্বা’ তিনটি ছবি চললেও কোনোটি দর্শক টানেনি। এরমধ্যে ‘হুব্বা’ নিয়ে সবচেয়ে বেশি আশাবাদী থাকলেও রেজাল্ট অপ্রত্যাশিতভাবে খারাপ। এ বছরের শুরুটা মোটেও সুখকর হয়নি। কিন্তু বছরের যেহেতু কেবল শুরু, আমরা আশাবাদী বছরটি নিয়ে। হয়তো ঈদে আবার সিনেমার ব্যবসা জমে উঠবে। ঈদের সিনেমা ছাড়া ব্যবসা করছে না কেন? এমন প্রশ্নে মেজবাহ বলেন, ‘ঈদ ছাড়া দর্শক থিয়েটারে আসে না। আমাদের দেশের বড় দুটি ফেস্টিভ্যাল হচ্ছে ঈদ। ওই সময় ভালো সিনেমা আসে। এখন তো অধিকাংশ সিনেমা তৈরি হচ্ছে ঈদ টার্গেট করে।

ঈদ ছাড়া যদি ভালো সিনেমা আসতো এবং চোখে পড়ার মতো প্রচারণার মাধ্যমে দর্শকদের আকৃষ্ট করা যেত, তাহলে ঈদ ছাড়াও সিনেমা ব্যবসা করতো। সিনেমা সব সময়ই চলবে, যদি ভালো সিনেমা দেয়া যায়। ঈদ ছাড়া অন্যন্য সময়ে দর্শকদের সিনেমা হলে টানার মতো সিনেমা উপহার দিতে হবে। আমরা প্রস্তুত, বাকি দায়িত্ব নিতে হবে পরিচালক, প্রযোজক এবং শিল্পীদের।’ সিনেমা দিয়ে দর্শক টানতে ব্যর্থ হওয়ায় চলতি সপ্তাহ ঐহিত্যবাহী মধুমিতা সিনেমা বন্ধ রাখা হয়েছে। এর কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, জানুয়ারিতে মুক্তি পাওয়া দেশের কোনো সিনেমা চলেনি। লাস্ট ‘হুব্বা’ চালিয়েছিলাম। ভরাডুবি গেছে। মনে করেছিলাম, হিন্দি ছবি ”ফাইটার” আসবে। কিন্তু ভাষার মাসে হিন্দি সিনেমা চলবে না এই ‘সেনসেটিভ এক্সকিউজ’ ”ফাইটার” আটকানো হলো। রিসেন্ট এক আমলার পারিবারিক অনুষ্ঠানে গিয়ে দেখি হিন্দি গানে ধুমধাম সেলিব্রেশন চলছে। ভাষার মাসে ভিনদেশি সবকিছু সচল আছে, শুধু সিনেমার বেলায় আপত্তি! মধুমিতা সিনেমা হল হচ্ছে হাতির মতো। পালতে অনেক টাকা খরচা আছে। সিনেমার অভাবে সেই খরচা উঠে না। তাই ভালো ছবি না থাকায় চলতি সপ্তাহ মধুমিতা বন্ধ রেখেছি।

সামনে জয়া আহসানের একটি সিনেমা আসবে জেনেছি। ভালো সিনেমা যেই সপ্তাহে আসবে সেই সময়ে আবার চালু করবো। জানুয়ারিতে মুক্তি পাওয়া চারটি সিনেমা না চলার অন্যতম কারণ হিসেবে ‘শীত’কে দায়ী করলেন চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল। তিনি বললেন, হঠাৎ দেশের অধিকাংশ অঞ্চলে প্রচ- শীত পড়ছে। এতে করে মানুষ হলমুখী হচ্ছে না। তাছাড়া যে সিনেমাগুলো মুক্তি পেয়েছে সেগুলো যারা দেখেছে তারাও বলছে ওতোটা ভালো হয়নি। হল মালিক সমিতি মনে করে, সিনেমার ব্যবসার লাক এখন কিছুটা খারাপ। যখনই ভালোর দিকে যায় রাজনৈতিক অস্থিরতা, শীত কোনো না কোনো বিপর্যয় আসে। আগামীতে যে সিনেমাগুলো মুক্তি পেতে শুরু করেছে সেগুলো দর্শকদের উৎসাহিত করতে হবে।

দেশি কিংবা বিদেশি যে সিনেমাই আসুক না কেন দর্শকদের সিনেমা হলে আসতে হবে, তাহলে ভালো ভালো সিনেমা আসবে। ব্যর্থতা দিয়ে জানুয়ারি পার হলেও ফেব্রুয়ারিতে মুক্তির অপেক্ষায় আছে তিনটি সিনেমা। ৯ ফেব্রুয়ারি মুক্তির কথা আছে অপু বিশ্বাস ও জয় চৌধুরী অভিনীত ‘ট্র্যাপ’, জয়া আহসানের ‘পেয়ারার সুবাস’ এবং ১৬ ফেব্রুয়ারি মুক্তির ঘোষণা দেয়া হয়েছে নিরব হোসেন এবং অপু বিশ্বাস অভিনীত ‘ছাড়াবৃক্ষ’। একইসঙ্গে ফেব্রুয়ারিতে শোনা যাচ্ছে ‘মনপুরা’ খ্যাত নির্মাতা গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত বিগ বাজেটের ছবি ‘কাজলরেখা’র মুক্তির কথা। শরিফুল রাজ, মন্দিরা চক্রবর্তী, মিথিলা অভিনীত ‘কাজল রেখা’ ফেব্রুয়ারি কবে মুক্তি দিতে চান নির্মাতা, তা ঘোষণা করেননি। তবে ছবিটি দেখতে যে দর্শক সমাগম হবে, সেটা আন্দাজ করছেন অনেকে।