September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 1st, 2024, 6:39 pm

শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক ভবিষ্যতের পথ খুঁজে পেতে মিয়ানমারকে সব পক্ষের সঙ্গে সম্পৃক্ত হতে যুক্তরাষ্ট্রের আহ্বান

অনলাইন ডেস্ক :

শান্তিপূর্ণ, প্রতিনিধিত্বমূলক ও গণতান্ত্রিক ভবিষ্যতের পথ খুঁজে পেতে মিয়ানমারকে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে সম্পৃক্ত হতে দেশটির সামরিক শাসনের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেন, ‘বার্মা (মিয়ানমার) সামরিক সরকারের জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর বিষয়টি বার্মার জনগণের আশা-আকাঙ্ক্ষার সঙ্গে সাংঘর্ষিক। কারণ দেশটির জনগণ সামরিক শাসনের বিরুদ্ধে শক্ত বিরোধিতার অবস্থানে আছে।’

তিনি বলেন, মিয়ানমার সরকারকে অবশ্যই জনগণের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করতে হবে, অন্যায়ভাবে আটকদের মুক্তি দিতে হবে এবং মানবিক ত্রাণ প্রবেশের অবাধ প্রবেশের অনুমতি দিতে হবে।

মিলার আরও বলেন, সামরিক বাহিনীর পদক্ষেপগুলো সংকটকে দীর্ঘায়িত করেছে। যার প্রভাবে দেশটির ৩০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে, আরও হাজার হাজার প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় চাইছে। লক্ষ লক্ষ মানুষ দারিদ্র্যে নিমজ্জিত হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ‘যুক্তরাষ্ট্র এবং আমাদের অংশীদার ও মিত্ররা মিয়ানমারে একটি অন্তর্ভুক্তিমূলক, গণতান্ত্রিক সরকার বাস্তবায়নে দেশটির জনগণের আকাঙ্ক্ষার প্রতি সমর্থন অব্যাহত রাখবে।’