September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 1st, 2024, 6:47 pm

সন্ত্রাসবাদের অভিযোগে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করল সরকার

বাংলাদেশ জামায়াতে ইসলামী ও এর ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগে তাদের সাংগঠনিক কার্যক্রম নিষিদ্ধ করেছে সরকার।

বৃহস্পতিবার (১ আগস্ট) বিকালে জামায়াত-শিবির নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সন্ত্রাসবিরোধী আইন-২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী ইসলামপন্থী রাজনৈতিক দলটিকে নিষিদ্ধ করা হয়।

শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন সহিংস রূপ নেওয়ার পর অনেকের প্রাণহানি ও গুরুত্বপূর্ণ স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার পর জামায়াত ও ছাত্রশিবিরের সন্ত্রাসীদের অনুপ্রবেশের অভিযোগ করে আসছে আওয়ামী লীগ সরকার।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, জামায়াত নিষিদ্ধের ফাইল যাচাই-বাছাই করে আইন মন্ত্রণালয়ের মতামতসহ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট সর্বসম্মতিক্রমে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের সুপারিশ করে।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দলটির ওপর এটি দ্বিতীয় নিষেধাজ্ঞা এবং এর সদস্যরা হত্যাকাণ্ডে পাকিস্তানি সেনাবাহিনীকে সহযোগিতা করেছিল।

বাংলাদেশের স্বাধীনতার পর সরকার রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মের অপব্যবহারের অভিযোগে জামায়াতকে নিষিদ্ধ করতে ১৯৭২ সালের সংবিধানের ৩৮ অনুচ্ছেদ প্রয়োগ করে।

জামায়াতে ইসলামীর রাজনীতির মূল প্রতিপাদ্য যেহেতু ধর্ম, তাই স্বাধীন বাংলাদেশে দলটির সাংগঠনিক অস্তিত্ব কার্যত বিলীন হয়ে যায়।

কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর দৃশ্যপট পাল্টাতে শুরু করে।

১৯৭৬ সালের ৩ মে রাষ্ট্রপতি এ এস এম সায়েম এক অধ্যাদেশ জারি করে সংবিধানের ৩৮ অনুচ্ছেদ বাতিল করে ধর্মভিত্তিক রাজনীতির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন।

তবে জামায়াতে ইসলামী তাৎক্ষণিকভাবে জামায়াতে ইসলামী নামে পুনরায় আত্মপ্রকাশ করেনি। পরিবর্তে, তারা একটি ভিন্ন রাজনৈতিক দল বেছে নিয়েছে।

১৯৭৬ সালের ২৪ আগস্ট জামায়াতে ইসলামী ও অন্যান্য ধর্মভিত্তিক দল ইসলামিক ডেমোক্রেটিক লীগ (আইডিএল) নামে একটি রাজনৈতিক প্লাটফর্ম গঠন করে। জামায়াতে ইসলামীর সদস্যরা এই দলে যোগ দিয়ে রাজনীতি শুরু করে।

ইসলামিক ডেমোক্রেটিক লীগের ব্যানারে জামায়াতে ইসলামীর বেশ কয়েকজন নেতা ১৯৭৯ সালের নির্বাচনে অংশ নেন এবং ছয়টি আসনে জয়লাভ করেন।

এই নির্বাচনের মধ্য দিয়ে জামায়াতে ইসলামীর নেতারা প্রথমবারের মতো স্বাধীন বাংলাদেশের জাতীয় সংসদে প্রবেশ করেন।

১৯৭৯ সালের ২৫, ২৬ ও ২৭ মে ঢাকার ইডেন হোটেল প্রাঙ্গণে দলের এক কনভেনশন অনুষ্ঠিত হয় এবং এই সম্মেলনে দলটির নতুন গঠনতন্ত্র অনুমোদিত হয়।

এরপর ১৯৭৯ সালের ২৭ মে চার দফা কর্মসূচির মাধ্যমে বাংলাদেশে কার্যক্রম শুরু করে জামায়াতে ইসলামী।

এরপর থেকে ঢাকাসহ সারাদেশে সভা-সমাবেশ করে আসছিল দলটি।

জেনারেল এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতে ইসলামী ১৮টি আসনে জয়লাভ করে।

তৎকালীন বিএনপি জামায়াতে ইসলামীর সমর্থন নিয়ে সরকার গঠন করে। সেসময় জামায়াতে ইসলামীর সমর্থন ছাড়া বিএনপির পক্ষে সরকার গঠন করা সম্ভব ছিল না।

তখন থেকেই জামায়াতে ইসলামী বাংলাদেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ শক্তিতে পরিণত হয়।

২০০৮ সালের পর জামায়াত

২০০৮ সালের শেষের দিকে বাংলাদেশে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

এরপর নির্বাচনি প্রতিশ্রুতি অনুযায়ী ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্তদের বিচার শুরু হয়।

এই বিচারে গোলাম আযমসহ জামায়াতে ইসলামীর অনেক শীর্ষ নেতাকে দোষী সাব্যস্ত করা হয়। গোলাম আযমকে দেওয়া হয় ৯০ বছরের কারাদণ্ড। এই কারাদণ্ডাদেশ নিয়ে কারাগারেই মারা যান গোলাম আযম।

এছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য শীর্ষ নেতারা হলেন- মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদ।

—–ইউএনবি