September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 2nd, 2024, 8:05 pm

ধানমন্ডিতে গণহত্যা-নিপীড়নবিরোধী শিল্পীদের প্রতিবাদ সমাবেশ, সায়েন্সল্যাব মোড় অবরোধ

সাম্প্রতিক সময়ে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে হত্যাকাণ্ড, গ্রেপ্তার ও নিপীড়নের প্রতিবাদে ‘আর্টিস্টস এগেইনস্ট জেনোসাইড অ্যান্ড অপ্রেশন’ প্লাটফর্মের শিল্পীরা সমাবেশ করেছেন।

শুক্রবার (২ আগস্ট) সকালে রাজধানীর ধানমন্ডিতে এই কর্মসূচি পালন করেন তারা।

সাত মসজিদ সড়কের আবাহনী মাঠের সামনে অবস্থান নিয়ে হত্যাকাণ্ডের বিচারের দাবিতে তারা স্লোগান দিতে থাকেন বলে ঘটনাস্থল থেকে জানিয়েছেন আমাদের ফটো সাংবাদিক।

তারা বলছেন, দমনমূলক আইনের মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতাকে দমন করা হয়েছে। দীর্ঘদিন ধরে যারা অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন তারা নানা ধরনের সামাজিক ও রাষ্ট্রীয় নিপীড়নের শিকার হচ্ছেন।

দেশের এই সংকটময় মুহূর্তে শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবি ছাত্র-গণ অভ্যুত্থানে রূপ নিচ্ছে। দমনের নামে নির্বিচারে হত্যা চালানো হচ্ছে। তারা বলছেন, শিল্পী সমাজের পক্ষ থেকে প্রতিবাদে সোচ্চার হওয়ার সময় এসেছে।

র‌্যালিতে শিল্পী মুস্তাফা জামান, আলোকচিত্রী ইমতিয়াজ আলম বেগ, সংগীতজ্ঞ অরূপ রাহী, সংগীতশিল্পী বিথী ঘোষ, সংগীতশিল্পী আমিরুল রাজীব, কিউরেটর ও লেখক শেহজাদ চৌধুরী, শিল্পী ও কবি শাওন চিশতি, চিত্রশিল্পী কাজী তাহসিন আগাজ অপূর্ব, শিল্পী ও কিউরেটর এ. এহসান, শিল্পী রাইয়ান ইসলাম, আলোকচিত্রী মেহবুবা মাহজাবিন হাসান, চিত্রশিল্পী নুজহাত তাবাসসুম আনান, শিল্পী সাজন, শিল্পী তানজিম ইনিয়াত, শিল্পী নঈম উল হাসান, কিউরেটর ও আর্কাইভিস্ট রিশাম শাহাব তীর্থ, স্থপতি ও চিত্রশিল্পী অজিত রায়, শিল্পী সুবর্ণা মোর্শেদা, চিত্রশিল্পী তপোসি এবং শিল্পী আফসানা শারমিন ঝুম্পা ছিলেন।

এদিকে দুপুর ১টার দিকে শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড়ে অবস্থান নিয়ে সাম্প্রতিক হত্যাকাণ্ডের প্রতিবাদে ও বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করছেন।

ধানমন্ডিতে গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীদের প্রতিবাদ সমাবেশ, সায়েন্সল্যাব মোড় অবরোধ করেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী জুমার নামাজ শেষে তারা সেখানে জড়ো হন।

প্রিজন ভ্যানসহ ওই এলাকায় প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে বলে ঘটনাস্থল থেকে জানিয়েছেন আমাদের ফটো সাংবাদিক।

৯ দফা দাবিতে শুক্রবার দেশব্যাপী প্রার্থনা ও গণমিছিল কর্মসূচি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

আন্দোলনের সমন্বয়ক আবদুল কাদেরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এতে বলা হয়, ‘যারা শহীদ, আহত, গ্রেপ্তার বা আন্দোলনে অংশ নিয়েছেন তাদের স্মরণে এ ক্যাম্পেইনের আয়োজন করা হচ্ছে।’

—–ইউএনবি