September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 8th, 2024, 12:47 pm

বিচার বিভাগে ফ্যাসিবাদ বিলুপ্ত করতে হবে: আসিফ মাহমুদ

ফাইল ছবি

বিশেষ প্রতিবেদন :

ছাত্রনেতাদের পক্ষ থেকে বিচার বিভাগের মধ্যে ফ্যাসিবাদ বিলুপ্তির দাবি জানিয়েছেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম প্রধান সমন্বয়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী আসিফ মাহমুদ।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।

আসিফ বলেন, “আমরা উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে বিচার বিভাগে ফ্যাসিবাদী বিচারকরা এখনও কাজ করছেন। আমরা শুনেছি, অভ্যুত্থানের আগে যেমন আদালতের ছদ্মবেশে বিলম্ব ও প্রতিবন্ধকতা ছিল, তেমনি এখন অভ্যুত্থানের পর ছাত্র ও জনগণের সরকারকে বাধাগ্রস্ত করার চেষ্টা চলছে।”

তিনি আরও বলেন, “আমরা শীঘ্রই প্রধান বিচারপতিকে অপসারণের দাবি জানাচ্ছি, যিনি ফ্যাসিবাদী ব্যবস্থার সক্রিয় সহযোগী এবং আপিল বিভাগের বিচারপতিদের। ছাত্র ও জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য অবিলম্বে এই শূন্য পদে দেশপ্রেমিক ও জনগণের বিচারক নিয়োগ করুন। আমি আশা করি আজ সকালের মধ্যে বিচারপতিরা স্বেচ্ছায় পদত্যাগ করবেন। অন্যথায় আমাদের কঠোর ব্যবস্থা নিতে হবে।”

তদুপরি, তিনি বিচার বিভাগকে স্বাধীনভাবে এবং কার্যকরভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় নীতি বাস্তবায়নের জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানান এবং সকল স্তরের ফ্যাসিবাদের সুবিধাভোগী এবং সহযোগীদের স্বেচ্ছায় পদত্যাগ করার আহ্বান জানান।

এর আগে, আসিফ জোর দিয়েছিলেন যে এই অভ্যুত্থানের মাধ্যমে প্রতিষ্ঠিত অন্তর্বর্তী সরকারকে কোনও নির্দিষ্ট দল বা গোষ্ঠীর ক্ষমতার উচ্চাকাঙ্ক্ষার চেয়ে ছাত্র এবং নাগরিকদের আশা-আকাঙ্ক্ষাকে অগ্রাধিকার দেওয়া উচিত।

তিনি বলেন, “ছাত্র ও জনসাধারণের এই গণঅভ্যুত্থানের লক্ষ্য বাংলাদেশ রাষ্ট্র পুনরুদ্ধার করা এবং ফ্যাসিবাদী ব্যবস্থাকে নির্মূল করা।”

বিএনপির ভাইস চেয়ারপারসন তারেক রহমানের কাছ থেকে সংস্কার না করে অবিলম্বে নির্বাচনের আহ্বান জানানোর জন্য বুধবার তার ফেসবুক প্রোফাইলে একটি পোস্টে তিনি এই মন্তব্যগুলি শেয়ার করেছেন।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস.এম. বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পদত্যাগপত্র জমা দিয়ে পদত্যাগ করেন মুনির। এটি অ্যাটর্নি জেনারেল এ.এম.-এর পদত্যাগের পর। আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. ৫ আগস্ট শেখ হাসিনার সরকারের পতনের পর তার আমলে নিযুক্ত অনেক কর্মকর্তাকে হয় অপসারণ করা হচ্ছে বা স্বেচ্ছায় পদত্যাগ করা হচ্ছে।