September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 14th, 2024, 8:08 pm

রোজিনা ইসলাম ও মান্নার বিরুদ্ধে মামলা প্রত্যাহার করা হবে: আইন উপদেষ্টা

সাংবাদিক রোজিনা ইসলাম ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার বিরুদ্ধে থাকা মামলা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আসিফ নজরুল।

বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। রোজিনা ইসলামের পাসপোর্ট তাকে ফেরত দেওয়া হয়েছে বলেও এসময় জানান উপদেষ্টা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবালয়ে দাপ্তরিক নথির ছবি তোলার অভিযোগে ২০২১ সালের মে মাসে দৈনিক প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে গ্রেপ্তার করা হয়। পরবর্তীতে তাকে জামিনের শর্তের অংশ হিসেবে নিজের পাসপোর্ট আদালতে জমা দিতে হয়।

এরপর ২০২২ সালের জানুয়ারিতে ঢাকার একটি আদালত তার পাসপোর্ট ছয় মাসের জন্য ফেরত দেওয়ার সাময়িক অনুমতি দেন। তবে রোজিনা তার পাসপোর্ট স্থায়ীভাবে ফেরত পাওয়ার আবেদন করতে গিয়ে বারবার আমলাতান্ত্রিক বাধার সম্মুখীন হন, বিশেষ করে যখন তিনি বিদেশ ভ্রমণের ইচ্ছা পোষণ করেন। এই বাধাগুলো তার মৌলিক অধিকার প্রয়োগের ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে বাধাগ্রস্ত করে।

পরে ২০২৩ সালের আগস্টে আদালত তার পাসপোর্ট ফেরত দিতে অস্বীকার করে। এর ফলে তিনি সেপ্টেম্বর মাসে সুইডেনে গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম নেটওয়ার্ক সম্মেলনে অংশ নিতে পারেননি।

অন্যদিকে, ২০১৫ সালের ২৪ ফেব্রুয়ারি বিএনপি নেতা সাদেক হোসেন খোকা ও অজ্ঞাত এক ব্যক্তির সঙ্গে কথোপকথনের দুটি অডিও ক্লিপ ফাঁস হওয়ার পর মাহমুদুর রহমান মান্নাকে ঢাকা থেকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে রাষ্ট্রদ্রোহ মামলায় ২০১৬ সালের ১৮ ডিসেম্বর জামিনে মুক্তি পান তিনি।

—–ইউএনবি