September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 16th, 2024, 8:04 pm

মাঙ্কি পক্স নিয়ে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি, পাকিস্তানে প্রথম শনাক্ত

অনলাইন ডেস্ক :

বিশ্বজুড়ে মাঙ্কি (এম) পক্স নিয়ে উদ্বেগের মধ্যেই জরুরি অবস্থা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বুধবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস এ ঘোষণা দেন। তার দুদিন পরই শুক্রবার (১৬ আগষ্ট) পাকিস্তানে এমপক্স ভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করেছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ কথা বলেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আগে মাঙ্কি পক্সের চলমান প্রাদুর্ভাবকে আফ্রিকা মহাদেশের জন্য জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে আফ্রিকা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (আফ্রিকা সিডিসি)। ইউএনবির এক প্রতিবেদনে জানানো হয়, ডব্লিউএইচওর তথ্যানুযায়ী, এ বছর এখন পর্যন্ত মাঙ্কি পক্সে আক্রান্তের সংখ্যা গত বছরের মোট সংখ্যাকে ছাড়িয়ে গেছে, ১৪ হাজারের বেশি আক্রান্ত হয়েছে। এই রোগে এখন পর্যন্ত ৫২৪ জনের মৃত্যু হয়েছে।

বুধবার তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ‘আজ জরুরি কমিটির বৈঠকে পরামর্শ দেওয়া হয়েছে যে, এই অবস্থা বিশ্ব জনস্বাস্থ্যের ওপর উদ্বেগের পরিস্থিতি (পিএইচইআইসি) সৃষ্টি করেছে। আমি সেই পরামর্শ গ্রহণ করে মাঙ্কি পক্স নিয়ে জরুরি অবস্থা ঘোষণা করছি।’ তেদরোস বলেন, ‘আন্তর্জাতিক স্বাস্থ্য আইন অনুযায়ী পিএইচইআইসি হচ্ছে সর্বোচ্চ মাত্রার সতর্কতা।

এটি এমন একটি বিষয় যাতে আমাদের সবার উদ্বিগ্ন হওয়া উচিত। আফ্রিকায় এবং এই মহাদেশের বাইরেও এই রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা খুবই উদ্বেগজনক।’ বাসসের এক প্রতিবেদন বলছে, পাকিস্তানে গতকাল শুক্রবার মারাত্মক এমপক্স ভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত করেছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ কথা জানিয়েছে।

ডব্লিউএইচও বিশ্বব্যাপী এমপক্স বিস্তারের বিষয়ে জরুরি স্বাস্থ্য সতর্কতা অবস্থা ঘোষণা করার পর দেশটিতে এই প্রথম সংক্রমণটি শনাক্ত হলো। ‘পাকিস্তানে এমপক্সের প্রথম রোগী শনাক্ত নিশ্চিত করা হয়েছে’ উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, ভাইরাসটির স্ট্রেইন বা প্রজাতি এখনও নিশ্চিত হওয়া যায়নি এবং আক্রান্ত ব্যক্তি উপসাগরীয় দেশ থেকে এসেছেন।