September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, August 16th, 2024, 8:08 pm

বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন হাফিজ-জাহিদ

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ ও ডা. এ জেড এম জাহিদ হোসেনকে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে অন্তর্ভুক্ত করেছে দলটি।

শুক্রবার বিকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

নতুন এই দুজনকে অন্তর্ভুক্ত করায় বিএনপির স্থায়ী কমিটির মোট সদস্য সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৬ জনে।

স্থায়ী কমিটিতে ১৯টি পদ রয়েছে। এর মধ্যে ১৭টি পূরণ করা হয়েছিল ২০১৬ সালের ১৯ মার্চ দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলের পরে।

কাউন্সিলের সাড়ে চার মাস পর ২০১৬ সালের ৮ আগস্ট স্থায়ী কমিটির পূর্ণাঙ্গ তালিকা ঘোষণা করে বিএনপি। এতে মির্জা ফখরুল, আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সালাহউদ্দিন আহমেদকে অন্তর্ভুক্ত করা হয়।

স্থায়ী কমিটির ১৭ সদস্যের মধ্যে আ স ম হান্নান শাহ, এম কে আনোয়ার, তরিকুল ইসলাম ও মওদুদ আহমদ মারা গেছেন। স্থায়ী কমিটির আরেক সদস্য মাহবুবুর রহমান পদত্যাগ করে রাজনীতি থেকে দূরে রয়েছেন বলে জানা গেছে।

এরপর ২০১৯ সালের ১৯ জুন বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকুকে স্থায়ী কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়।

বর্তমানে স্থায়ী কমিটির সদস্যরা হলেন- খালেদা জিয়া, তারেক রহমান, খন্দকার মোশাররফ হোসেন, জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, রফিকুল ইসলাম মিয়া (অসুস্থ ও নিষ্ক্রিয়), গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সালাহউদ্দিন আহমেদ, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ ও ডা. এ জেড এম জাহিদ হোসেন।

দলের স্থায়ী কমিটির তিনটি পদ এখনও শূন্য রয়েছে।

—–ইউএনবি