September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 20th, 2024, 7:10 pm

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে ফেনীর দুই উপজেলার ৭০ গ্রাম প্লাবিত

টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে ফেনীর পরশুরাম ও ফুলগাজীতে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। বিপৎসীমার ওপর দিয়ে বইছে মুহুরী নদীর পানি। বেড়িবাঁধের ভেঙে যাওয়া অংশ এবং বাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হয়ে ডুবে গেছে ফসলি জমি।

এছাড়াও ফেনী-বিলোনিয়া আঞ্চলিক মহাসড়কটির ফুলগাজী ও পরশুরাম অংশ তলিয়ে হওয়ায় সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

মঙ্গলবার (২০ আগস্ট) সকালে পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা হাবিব জানান, পরশুরাম উপজেলায় বন্যার আগেই বেড়িবাঁধের ১২টি স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছিল। গত কয়েকদিনের অতিবৃষ্টি এবং ভাঙনের স্থানগুলো দিয়ে উজান থেকে নেমে আসা ঢলে প্রায় ৪০টি গ্রাম বন্যায় প্লাবিত হয়ে প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ভূঁইয়া জানান, মুহুরী, সিলোনিয়া, কহুয়া নদীর পানি বেড়ে ফুলগাজী উপজেলার ফুলগাজী, মুন্সিরহাট ও আমজাদহাট ইউনিয়নের ৩০টি গ্রাম প্লাবিত হয়েছে। প্রায় ৪ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

ফুলগাজী উপজেলায় মুহুরী ও সিলোনিয়া নদীর বাঁধে নতুন করে কোনো ফাটল না দেখা দিলেও পূর্বের ফাটল দিয়ে এবং বাঁধ উপচে বন্যার পানি চলে আসায় বিস্তীর্ণ এলাকা প্লাবিত করেছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, মুহুরী নদীতে পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বন্যা পরিস্থিতি মোকাবিলায় উপজেলা প্রশাসনের প্রস্তুতি রয়েছে।

জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার জানান, বন্যা পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে। স্থানীয় প্রশাসন কাজ করছে।

গত ২ জুলাই থেকে তৃতীয়বারের মতো বন্যায় প্লাবিত হলো এ অঞ্চল।

—–ইউএনবি