September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 22nd, 2024, 8:52 pm

সালমান, আকবর সোবহানসহ ৫ ব্যবসায়ীর হিসাব তলব করেছে এনবিআর

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও জাতীয় সঞ্চয় কর্তৃপক্ষের কাছে পাঁচ ব্যবসায়ী ও তাদের পরিবারের সদস্যদের ব্যাংক হিসাবের বিস্তারিত তথ্য চেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তারা হলেন- সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আজিজ খান, ওরিয়ন গ্রুপের প্রধান মোহাম্মদ ওবায়দুল করিম, বেক্সিমকো গ্রুপের কো-ফাউন্ডার ও ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান, নাসা গ্রুপের চেয়ারপারসন নজরুল ইসলাম মজুমদার এবং বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠাতা আহমেদ আকবর সোবহান।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেল (সিআইসি) এ পদক্ষেপ নিয়েছে।

এনবিআর সূত্র জানায়, এসব ব্যবসায়ী ও তাদের ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ খতিয়ে দেখতে তাদের নজরদারিতে রাখা হয়েছে।

আয়কর আইন ২০২৩-এর ২০০ ধারা অনুযায়ী, কোনো করদাতার করদাতা শনাক্তকরণ নম্বরের (টিআইএন) বিপরীতে কোনো কর ফাঁকির বিষয়ে সন্দেহ হলে তার ব্যাংক হিসাবের তথ্য চাওয়ার ক্ষমতা এনবিআরের রয়েছে।

ব্যাংক ও এনবিএফআইগুলো আইন অনুসারে করদাতাদের অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করতে বাধ্য। ব্যাংক হিসাব লেনদেনের প্রয়োজনীয় তথ্য সরবরাহে ব্যাংক কর্মকর্তাদের অসহযোগিতার ক্ষেত্রে কর আইনে দণ্ডের বিধান রয়েছে।

সম্প্রতি ছাত্র-গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর এনবিআরের কর অঞ্চল-১৫ থেকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ সেলিম ও ব্যবসায়ী এস আলমের পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব তলব করা হয়।

—–ইউএনবি