September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 2nd, 2024, 7:46 pm

আনোয়ার হোসেন মঞ্জু গ্রেপ্তার

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় পার্টির (জেপি-মঞ্জু) চেয়ারম্যান ও পিরোজপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য আনোয়ার হোসেন মঞ্জুকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ।

সোমবার (২সেপ্টেম্বর) দুপুর পৌনে ২টার দিকে ঢাকার ধানমন্ডি এলাকা থেকে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল তাকে গ্রেপ্তার করে।

তার বিরুদ্দে অন্তত পাঁচটি মামলা রয়েছে। ডিএমপির যুগ্ম কমিশনার (ডিবি) রবিউল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীদের মতে, মঞ্জু তার গাড়িতে করে যাচ্ছিলেন, যখন তাকে তার বাড়ির কাছে একটি পুলিশ গাড়ি বাধা দেয়। অফিসাররা তাকে তার গাড়ি থেকে নামতে বলে এবং তারপর তাকে পুলিশ ভ্যানে নিয়ে যায়। তাকে আটকের কারণ সম্পর্কে বিশদ বিবরণ অস্পষ্ট রয়ে গেছে এবং এই ঘটনার বিষয়ে কর্তৃপক্ষের কাছ থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। তবে মঞ্জুকে বর্তমানে মিন্টু রোডের গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে বন্দি রাখা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আনোয়ার হোসেন মঞ্জু বাংলাদেশের একজন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব, যিনি পানিসম্পদ মন্ত্রীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তার রাজনৈতিক কর্মজীবন বেশ কয়েক দশক ধরে বিস্তৃত, যে সময়ে তিনি দেশের আইনসভা এবং নির্বাহী শাখায় একটি উল্লেখযোগ্য উপস্থিতি ছিলেন। পিরোজপুর-২-এর সাংসদ হিসেবে মঞ্জু তার নির্বাচনী এলাকার উন্নয়ন এবং জাতীয় অবকাঠামো প্রকল্পে বিশেষ করে পানি সম্পদ ব্যবস্থাপনায় তার অবদানের জন্য তার দৃঢ় সমর্থনের জন্য পরিচিত।

এমন একজন হাই-প্রোফাইল ব্যক্তিত্বকে আকস্মিকভাবে আটক করায় জনগণ ও রাজনৈতিক মহলে ব্যাপক জল্পনা-কল্পনা ও উদ্বেগ ছড়িয়ে পড়েছে। মঞ্জুর দীর্ঘদিনের খ্যাতি এবং জাতির সেবার কারণে গ্রেপ্তারের পেছনের উদ্দেশ্য নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন।

গত ৫ আগস্ট, ছাত্রদের নেতৃত্বে গণ-অভ্যুত্থানের মাধ্যমে স্বৈরশাসক শেখ হাসিনার পতনের পর ক্ষমতা গ্রহণকারী নতুন সরকার কর্তৃক সূচিত দুর্নীতিবিরোধী অভিযানের পরিপ্রেক্ষিতে এই গ্রেপ্তার করা হয়। বিদ্রোহ বাংলাদেশের একটি উল্লেখযোগ্য পরিবর্তনকে চিহ্নিত করেছে। রাজনৈতিক ল্যান্ডস্কেপ, জবাবদিহিতা এবং স্বচ্ছতা পুনরুদ্ধারের উপর দৃষ্টি নিবদ্ধ একটি অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠার দিকে পরিচালিত করে। দুর্নীতি বিরোধী অভিযান ইতিমধ্যেই পূর্ববর্তী ক্লেপ্টোক্রেটিক শাসনের সাথে জড়িত বেশ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্বকে গ্রেপ্তারের দিকে পরিচালিত করেছে, যা হাসিনার শাসনামলে দুর্নীতির নেটওয়ার্কগুলিকে ধ্বংস করার দৃঢ় প্রতিশ্রুতির ইঙ্গিত দেয়।

পরিস্থিতি বিকশিত হওয়ার সাথে সাথে, মঞ্জুকে আটকের কারণ সম্পর্কে কর্তৃপক্ষের কাছ থেকে স্বচ্ছতার জন্য ক্রমবর্ধমান আহ্বান রয়েছে। মঞ্জুর সমর্থকরা, পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক পর্যবেক্ষকরা অধীর আগ্রহে আরও তথ্যের জন্য অপেক্ষা করছেন। বিশেষ করে দেশের বর্তমান সংবেদনশীল রাজনৈতিক পরিবেশের পরিপ্রেক্ষিতে এই ঘটনাটি বাংলাদেশের রাজনৈতিক দৃশ্যপটে কীভাবে প্রভাব ফেলবে তা এখনও দেখা যায়নি।