September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 8th, 2024, 1:32 pm

হাসিনা ও তার পরিবারের গোপনে পূর্বাচল প্রকল্পে ৬০ কাঠা প্লট দখল

অনলাইন ডেস্ক :

ভারতে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্যদের নামে গোপনে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পূর্বাচল নিউ টাউন প্রকল্পে ৬০ কাঠার প্লট দখল করেছেন। পরিবারের সদস্যদের মধ্যে তার ছেলে সজীব ওয়াজেদ জয়, কন্যা সায়মা ওয়াজেদ পুতুল, ছোট বোন শেখ রেহানা এবং তার দুই সন্তান রয়েছেন।

সম্প্রতি একটি জাতীয় দৈনিক পত্রিকায় প্রতিবেদন অনুযায়ী, তার ছেলে, সজীব ওয়াজেদ জয়, এবং কন্যা, সায়মা ওয়াজেদ পুতুল, হাসিনার ছোট বোন শেখ রেহানা এবং তার দুই সন্তান প্রত্যেকে ১০ কাঠা জমি পেয়েছেন বলে জানা গেছে।

পরিবারটি ২০২২ সালে মোট ৬০ কাঠা প্লটের দখলে নিয়েছিল, তারপরে বিষয়টি অত্যন্ত গোপনীয়তার সাথে শ্রেণীবদ্ধ করা হয়।

হাসিনার ক্ষমতা থেকে অপসারণের পর অভিযোগ করা হয়, প্লট বরাদ্দ সংক্রান্ত ফাইল রাজউকের রেকর্ড সেকশন থেকে সরিয়ে অন্যত্র লুকিয়ে রাখা হয়েছে। ফাইলগুলো চেয়ারম্যানের ড্রয়ারে লুকিয়ে রাখা হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়লে সংগঠনের মধ্যে অসন্তোষ সৃষ্টি হয়। পরে কর্মকর্তা-কর্মচারীদের দাবির পর সংশ্লিষ্ট ছয়টি ফাইল রেকর্ডরুমে ফেরত পাঠানো হয়েছে। হাসিনার ক্ষমতাচ্যুত হওয়া পর্যন্ত, এই বিষয়গুলি জনসাধারণের গোপন ছিল বলে জানা গেছে।

রাজউকের ডেপুটি ডিরেক্টর (এস্টেট অ্যান্ড ল্যান্ড-৩) নায়েব আলী শরীফ স্বাক্ষরিত চূড়ান্ত বরাদ্দ পত্র অনুযায়ী, এক কাঠার প্লটের মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কাঠা ৩ লাখ টাকা করে ১০ কাঠার প্লটের মূল্য মাত্র ৩০ লাখ টাকা।

শেখ হাসিনা পূর্বাচল প্রকল্পের মধ্যে প্রস্তাবিত কূটনৈতিক অঞ্চলের সেক্টর-২৭ এর রোড নং-২০৩-এ প্লট নং-৯ নেন। যার বরাদ্দপত্র ২০২২ সালের ৩ আগষ্ট জারি করা হয়।

হাসিনা ছাড়াও তার ছেলে জয় ও মেয়ে সায়মাও পেয়েছেন ১০ কাঠার প্লট। তাদের প্লট নম্বর যথাক্রমে ১৫ এবং ১৭।

জয়ের প্লট বরাদ্দের পত্রটি ২০২২ সালের ২৪ অক্টোবর জারি করা হয় এবং ২০২২ সালের ১০ নভেম্বর মালিকানা নিবন্ধন সম্পন্ন করা হয়।

সায়মা ওয়াজেদের জন্য প্লট বরাদ্দের পত্রটি ২০২২ সালের ২ নভেম্বর জারি করা হয় এবং রাজউকের এস্টেট অ্যান্ড ল্যান্ড-৩ শাখার তৎকালীন উপ-পরিচালক হাবিবুর রহমানের মাধ্যমে স্বাক্ষরিত হয়েছিল।

হাসিনার ছোট  বোন শেখ রেহানা এবং তার সন্তানরাও পূর্বাচল প্রকল্পে ১০ কাঠার প্লট পেয়েছেন। তাদের প্লট বরাদ্দ ছিল একই এলাকায় ২৭ নম্বর সেক্টরের ২০৩ নম্বর রোডে।

শেখ রেহানার প্লট নম্বর ১৩ ও তাঁর ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিকের প্লট নম্বর ১১ এবং তাঁর মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তীর প্লট নম্বর 019।

নাম প্রকাশে অনিচ্ছুক এক রাজউক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, শেখ হাসিনা পতনের পর তার ও তার পরিবারের সদস্যদের প্লট সংক্রান্ত ফাইল রেকর্ডরুম থেকে সরিয়ে ফেলা হয়। প্লটগুলি প্রকল্পের সবচেয়ে দামি এলাকায়, বিশেষ করে প্রস্তাবিত কূটনৈতিক অঞ্চলের মধ্যে অবস্থিত। তারা উঁচু সীমানা প্রাচীর দ্বারা ঘেরা।

উল্রেখ্য গত ৫ আগস্ট, সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে গণ-অভ্যুত্থানের মধ্যে দেশ ত্যাগ করেন, যা পরবর্তীতে দেশের সবচেয়ে দীর্ঘ মেয়াদী সরকার প্রধানকে ক্ষমতাচ্যুত করার এক দফা দাবিতে পরিণত হয়।