September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 8th, 2024, 9:01 pm

নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে এগোনো হবে: জাতিসংঘে ইউনূস-মোদির বৈঠকের সম্ভাবনা প্রসঙ্গে পররাষ্ট্র উপদেষ্টা

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে যে কোনো বৈঠক আয়োজনের ক্ষেত্রে একটি নিয়মিত প্রক্রিয়া রয়েছে, যা অনুসরণ করা হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূসের বৈঠকের সম্ভাব্যতা নিয়ে এক সাংবাদিক জানতে চাইলে তিনি বলেন, ‘যে প্রক্রিয়া আছে, সে অনুযায়ী আমরা এগোব।

তিনি বলেন, এমন নয় যে তারা এক মাস আগে এ ধরনের বৈঠক চাইবে বরং একটি পদ্ধতি অনুসরণ করতে হবে।

উপদেষ্টা আরও বলেন, তারা ১০০ শতাংশ নিশ্চিত নন যে মোদী ইউএনজিএতে থাকবেন। আসলে তারা যদি দেখা করতে না চায়, তাহলে কিছু করার নেই।

এর আগে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস দাবি করেছিল, চলতি সপ্তাহের শুরুতে বাংলাদেশ এ বিষয়ে আনুষ্ঠানিক অনুরোধ করেছে।

প্রধান উপদেষ্টার প্রতিনিধি দলের ব্যাপারে জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, প্রতিনিধি দলের সদস্য ১০-১২ জনের বেশি হবে না।

কিছু গণমাধ্যমে প্রকাশিত তালিকার বাইরেও আরেকটি তালিকা রয়েছে বলে জানান তিনি।

উপদেষ্টা বলেন, ‘আমি প্রধান উপদেষ্টার সঙ্গে যাচ্ছি।’

২২ সেপ্টেম্বর নিউইয়র্কে পা রাখবেন প্রধান উপদেষ্টা এবং ২৯ সেপ্টেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।

আগামী মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) শুরু হবে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশন (ইউএনজিএ ৭৯)। আর উচ্চ পর্যায়ের সাধারণ বিতর্ক শুরু হবে ২৪ সেপ্টেম্বর।

এর আগে ২২ ও ২৩ সেপ্টেম্বর সামিট অব দ্য ফিউচার অনুষ্ঠিত হবে।

এই সামিটে সববয়সি নেতা, বিশেষজ্ঞ ও কর্মীরা একত্রিত হবে। আন্তর্জাতিক ব্যবস্থা কীভাবে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা আরও ভালোভাবে মেটাতে পারে তা নিয়ে আলোচনা হবে।

—-ইউএনবি