September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 9th, 2024, 8:49 pm

প্রথমবারের মতো বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে আনা হলো ডিম

প্রথমবারের মতো বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ডিম আমদানি করা হয়েছে। ৪০০ কার্টনে ২ লাখ ৩১ হাজার মুরগির ডিম আনা হয়েছে বলে জানান বেনাপোল কাস্টমসের চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মাসুদুর রহমান।

কাস্টমস সূত্রে জানা যায়, আমদানি করা এসব ডিমের ইনভয়েস মূল্য ১১ হাজার ২৭২ ডলার। প্রতি ডজন ডিমের আমদানি মূল্য দশমিক ৫৬ ডলার। যা বাংলাদেশি টাকায় প্রতিটি ডিমের মূল্য দাঁড়ায় প্রায় ৫ টাকা। এ ছাড়া প্রতি ডজন ডিমের নির্ধারিত মূল্যের ওপর ৩৩ শতাংশ কাস্টমস ডিউটিসহ প্রতিটি ডিমের আমদানি মূল্য দাঁড়ায় ৭ টাকা।

ঢাকার হাইড্রো ল্যান্ড সলুশান নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান এই ডিম আমদানি করেছে। এসব ডিমের রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতের শ্রী লক্ষী এন্টারপ্রাইজ।

আমদানিকারকের পক্ষে ডিমের চালানটি ছাড়াতে কাস্টমস হাউসে প্রয়োজনীয় ডকুমেন্টস দাখিল করেছে বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট রাতুল এন্টারপ্রাইজ।

বেনাপোলের প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা বিনয় কৃষ্ণ মণ্ডল বলেন, ‘সংশ্লিষ্ট আমদানিকারকের ডকুমেন্টস পেয়েছি। পরীক্ষণ শেষে ডিমের চালানটি দ্রুত খালাস দেওয়া হবে।’

বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী বলেন, ‘ভারত থেকে ডিমের চালানটি রবিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। সোমবার ডিমের চালানটি খালাসের জন্য সিঅ্যান্ডএফ এজেন্ট প্রয়োজনীয় ডকুমেন্টস কাস্টমস হাউসে সাবমিট করেছে। পণ্য চালানটি দ্রুত খালাসের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।’

——ইউএনবি