September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 9th, 2024, 8:39 pm

সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ১৪, আহত ৪৩

অনলাইন ডেস্ক :

সিরিয়ায় ইসরায়েলি বাহিনীর রাতভর বিমান হামলায় ১৪ জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন ৪০ জনেরও বেশি মানুষ।

সোমবার সকালে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

দেশটির বার্তা সংস্থা সানা জানায়, রবিবার গভীর রাতে মধ্য ইসরায়েলের বিভিন্ন এলাকায় হামলা চালায় ইসরায়েল। এতে হামা প্রদেশের একটি মহাসড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আগুন ছড়িয়ে পড়েছে।

পশ্চিমাঞ্চলীয় হামাস প্রদেশের মাসায়েফ ন্যাশনাল হাসপাতাল প্রাথমিকভাবে চারজনের মৃত্যুর কথা জানিয়েছে।

হাসপাতালের প্রধান ফয়সাল হায়দারের বরাত দিয়ে সানা জানায়, ১৪ জন নিহত ও ৪৩ জন আহত হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, নিহতদের মধ্যে অন্তত চারজন বেসামরিক নাগরিক।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, মায়সাফের একটি বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্রকে লক্ষ্য করে চালানো একটি হামলা চালানো হয়েছে। এছাড়া সিরিয়ায় অস্ত্র তৈরির জন্য ইরানি সেনা ও বিশেষজ্ঞদের মোতায়েন করা হয়েছে- এমন স্থানে হামলা চালানো হয়েছে।

উপকূলীয় শহর তারতুসের আশপাশে বিমান হামলা করা হয়েছে বলেও জানিয়েছে স্থানীয় গণমাধ্যম।

তাৎক্ষণিকভাবে ইসরায়েলি সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। সাম্প্রতিক বছরগুলোতে ইসরাইল যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত অংশে শত শত হামলা চালিয়েছে, কিন্তু তারা খুব কমই এই অভিযানের কথা স্বীকার বা আলোচনা করে। প্রায়ই সিরীয় বাহিনী বা ইরান সমর্থিত গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে এসব হামলা চালানো হয়।

ইসরায়েল সিরিয়ায় ইরানি অনুপ্রবেশ বন্ধ করার অঙ্গীকার করেছে, বিশেষ করে যেহেতু লেবাননের জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর কাছে অস্ত্র পাঠানোর জন্য সিরিয়া ইরানের একটি গুরুত্বপূর্ণ রুট।

গাজায় হিজবুল্লাহর মিত্র হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের প্রেক্ষাপটে গত ১১ মাস ধরে ইসরায়েলি বাহিনীর সঙ্গে হিজবুল্লাহর সংঘর্ষ চলছে।