September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 9th, 2024, 8:59 pm

গণতন্ত্র, নির্যাতনের শিকারদের পুনর্বাসনে সহায়তায় আগ্রহী ডেনমার্ক

বাংলাদেশে সুশাসন, গণতন্ত্র, মানবাধিকার, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বিনির্মাণের পাশাপাশি নির্যাতনের শিকার ব্যক্তিদের পুনর্বাসনে ডেনমার্কের সহযোগিতা বাড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিশ্চিয়ান ব্রিক্স মোলার ।

ডেনমার্কের রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতাকে ব্যাপক বলেও স্বীকার করেন।

সোমবার (৯ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রদূত পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনকে তার নতুন কার্যভারের জন্য অভিনন্দন জানান। এসময় পররাষ্ট্র উপদেষ্টার কাছে ডেনমার্কের পররাষ্ট্রমন্ত্রী লার্স লোক্কে রাসমুসেনের মূল অভিনন্দন বার্তা হস্তান্তর করেন তিনি।

উপদেষ্টা আইন-শৃঙ্খলা পুনরুদ্ধার এবং রাষ্ট্র পরিচালনায় সংস্কারসহ অন্তর্বর্তীকালীন সরকারের অগ্রাধিকারগুলো তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশ ডেনমার্কের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ককে অত্যন্ত মূল্য দেয় এবং গুরুত্ব দেয়।

উপদেষ্টা বিশেষ করে তরুণদের আশা-আকাঙ্ক্ষার কথা উল্লেখ করেন, যার ফলে রাজনৈতিক ও নির্বাচনি ব্যবস্থা এবং অর্থনীতিসহ বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় সংস্কার প্রয়োজন।

রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে ডেনমার্কের সম্পৃক্ততার অগ্রাধিকার বিশেষ করে সবুজ রূপান্তরের বিষয়ে বিস্তারিত জানান এবং ডেনমার্কের দুটি অগ্রাধিকার প্রকল্প- এপিএম টার্মিনাল কোম্পানির মাধ্যমে চট্টগ্রামের লালদিয়া কনটেইনার টার্মিনাল নির্মাণ ও পরিচালনা এবং ৫০০ মেগাওয়াট অফশোর বায়ু শক্তি উৎপাদনের বিষয়ে উপদেষ্টাকে অবহিত করেন।

উপদেষ্টা বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগের জন্য ডেনমার্কের কোম্পানিগুলোর ক্রমবর্ধমান আগ্রহকে স্বাগত জানান।

উভয় পক্ষই ২০২৫-২০২৬ সালের জন্য নিরাপত্তা পরিষদের ডেনমার্কের অস্থায়ী সদস্যপদ লাভের জন্য বহুপক্ষীয় ফোরামে আরও বেশি করে যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

—–ইউএনবি