September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 10th, 2024, 9:05 pm

নতুন এমডি নিয়োগের প্রতিবাদে পেট্রোবাংলার কার্যালয়ে ভাঙচুর

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসির নতুন ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের প্রতিবাদে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন পিএলসির একাংশ পেট্রোসেন্টারে হামলা চালিয়েছে কিছু কর্মকর্তা ও কর্মচারী।

তারা নিচতলায় পেট্রোবাংলার অভ্যর্থনা কাউন্টারে লাঠিসোটা দিয়ে ভাঙচুর চালায়। হামলাকারীরা অভ্যর্থনা কাউন্টারের কাচের পার্টিশন ভেঙে দেয়।

তাদের কর্মকর্তাদের মধ্য থেকে তিতাসের এমডি নিয়োগের দাবিও জানান তারা। নিরাপত্তারক্ষী ও হামলাকারীদের মধ্যে ধস্তাধস্তি হলেও কেউ গুরুতর আহত হননি।

পেট্রোবাংলার সাবেক মহাব্যবস্থাপক শাহনেওয়াজ পারভেজকে চলতি দায়িত্বে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক করা হয়েছে।

তিনি প্রকৌশলী হারুনুর রশীদ মোল্লার স্থলাভিষিক্ত হলেন। যার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে সরকার।

সোমবার (৯ সেপ্টেম্বর)রাষ্ট্রীয় সংস্থা পেট্রোবাংলার এক অফিস আদেশে বলা হয়, শাহনেওয়াজ পারভেজকে নতুন দায়িত্বসহ তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডে বদলি করা হয়েছে।

সোমবার পর্যন্ত পারভেজ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাউকে নিয়োগ দেওয়া হলে শাহনেওয়াজ জিটিসিএলের এমডি পদে ফিরে আসবেন।

তিতাসের কর্মচারীদের হামলার বিষয়ে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার সাংবাদিকদের বলেন, আন্দোলনকারীদের দাবি যৌক্তিক নয়, কারণ পেট্রোবাংলা সব সময় তাদের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক থেকে তিতাসের এমডিকে নিয়োগ দিয়ে থাকে।

তিনি সাংবাদিকদের বলেন, ‘কিন্তু এখন এমডি পদে তিতাসে যোগ্য জ্যেষ্ঠ জিএম পাওয়া যায়নি। ফলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সঙ্গে আলোচনা করে আমরা পেট্রোবাংলার জ্যেষ্ঠ জিএম তালিকা থেকে নতুন এমডিকে নিয়োগ দিয়েছি।’

তিনি বলেন, ‘তিতাসের কর্মচারী বা কর্মকর্তাদের কোনো দাবি থাকলে তারা আমার অফিসে এসে ভদ্রভাবে দাবির বিষয়টি আমাকে জানাতে পারেন। কিন্তু অফিসে হামলা চালিয়ে তারা নিয়ম ভঙ্গ করেছে। আমরা সিসিটিভি ফুটেজ দেখে তাদের চিহ্নিত করে প্রথমে বিভাগীয় ব্যবস্থা নেব, তারপর প্রয়োজনে তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হবে।’

এ ঘটনায় সাবেক এমডি হারুনুর রশীদের কাছ থেকে সুবিধা পাওয়া তার সমর্থকদের কেউ জড়িত থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

দ্বিতীয়ত, নতুন এমডি সাবেক প্রতিমন্ত্রীর কেরাণীগঞ্জ এলাকায় অবৈধ ভোক্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন। এ কারণেও হামলা চালানো হতে পারে বলে জানান তিনি।

—–ইউএনবি