September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 16th, 2024, 3:08 pm

মিলাদুন্নবী উপলক্ষে শাহজাদা সৈয়দ সহিদ উদ্দিন আহমদ মাইজভান্ডারীর ন্যায়ের আহ্বান

নিজস্ব প্রতিবেদক,

রাজধানীর গেন্ডারিয়া এলাকায় সোমবার পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) উপলক্ষে অনুষ্ঠিত একটি সেমিনার ও আলোচনা অনুষ্ঠিত হয়। “আশেকানে গাউছিয়া রহমানিয়া মইনিয়া সহীদিয়া মাইজভান্ডারীয়া” এর প্রধান পৃষ্ঠপোষকতায় মেয়র সাঈদ খোকন কমিউনিটি সেন্টারে  অনুষ্ঠিত হয়। আয়োজিত এই সভায় শাহজাদা সৈয়দ সহিদ উদ্দিন আহমদ মাইজভান্ডারী বলেন, “জঙ্গিবাদ ইসলামের প্রকৃত প্রতিষ্ঠার উপায় নয়। ইসলাম প্রতিষ্ঠিত হয়েছে ভালোবাসা, প্রেম এবং ভ্রাতৃত্ববন্ধনের মাধ্যমে, যা নবী ও সাহাবাদের আদর্শে নিহিত।” তিনি যোগ করেন, “আমরা যেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ মোস্তফা (সা.) এবং তার সাহাবাদের আদর্শ থেকে বিচ্যুত না হই।”

সভার বক্তব্যে সৈয়দ সহিদ উদ্দিন আহমদ মাইজভান্ডারী মাজারে হামলার ঘটনার তীব্র নিন্দা জানান এবং বলেন, “বিভিন্ন মাজারে কিছু অপ্রতিগ্রস্ত পাগল ফকির থাকতে পারে। তাদের পুনর্বাসন ও চিকিৎসার ব্যবস্থা করা উচিত। যারা মাজার ভাঙচুর করছে, আল্লাহ তাদের হেদায়েত দিন।”

তিনি জঙ্গিবাদ প্রসঙ্গে বলেন, “একটি নির্দিষ্ট শ্রেণী মাজারে হামলা ও নৈরাজ্য সৃষ্টি করে দেশের ভিতরে এবং বাইরে জঙ্গিবাদকে উস্কে দিচ্ছে। তাদেরকে বলব, যদি মাজারে আপত্তি থাকে, তাহলে হিংসা ও ধ্বংসের পরিবর্তে শান্তি ও সৌহার্দ্য প্রচারের মাধ্যমে ধর্মের দাওয়াত দিন। আল্লাহর নবী ও অলীদের আদর্শ অনুসরণ করুন।”

পবিত্র ঈদে মিলাদুন্নবীর গুরুত্ব ও তাৎপর্য নিয়ে শাহজাদা সৈয়দ সহিদ উদ্দিন আহমদ মাইজভান্ডারী বলেন, “হযরত মুহাম্মদ মোস্তফা (সা.) এর আগমন আল্লাহর ইচ্ছায় ঘটেছে এবং পবিত্র কুরআনে তার আগমনের মাধ্যমে সকল নবী ও রাসূলদের সত্যায়নের কথা বলা হয়েছে। তাই আমরা আল্লাহর শুকরিয়া জ্ঞাপন করতে মিলাদুন্নবী পালন করছি।”

সেমিনার ও আলোচনা সভার পর, সৈয়দ সহিদ উদ্দিন আহমদ মাইজভান্ডারীর নেতৃত্বে একটি জশনে জুলুশ (র‍্যালি) অনুষ্ঠিত হয়। জোহরের নামাজ আদায়ের পর আখেরি মোনাজাতের মাধ্যমে পবিত্র মিলাদুন্নবীর আনুষ্ঠানিকতা সমাপ্ত হয়।

অনুষ্ঠানে দেশের বিশিষ্ট হাক্কানী উলামা, রাজনীতিবিদ, আশেকান ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।