September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 22nd, 2024, 3:12 pm

অর্থনৈতিক বৈষম্য নিরসনে সংস্কার কমিশন গঠন ও ৮ দফা প্রস্তাবনা

নিজস্ব প্রতিবেদক:

ফোরাম ফর ইকোনোমিক জাস্টিস (ফিজা) শনিবার (২১ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হলে একটি সংবাদ সম্মেলন ও আলোচনা সভার আয়োজন করে। সভায় বক্তারা বলেন, “শোষণমুক্ত গণতান্ত্রিক রাষ্ট্র গঠনের জন্য অর্থব্যবস্থার গণতান্ত্রয়ন অপরিহার্য।”

বক্তারা আরও উল্লেখ করেন, “বর্তমান মালিকানাভিত্তিক অর্থব্যবস্থা বৈষম্যহীন সমাজ গঠনে সক্ষম নয়। তাই সম্পদের মালিকানায় জনগণের অধিকার প্রতিষ্ঠা করা প্রয়োজন।” তারা ন্যায্য মুনাফার বণ্টন নিশ্চিত করতে উৎপাদনে শ্রমিকের মালিকানা ও প্রতিনিধিত্বমূলক ব্যবস্থাপনা প্রবর্তনের আহ্বান জানান।

এছাড়া, বক্তারা ব্যক্তি মালিকানাধীন পুঁজিবাদকে সামাজিক শোষণের মূল কারণ হিসেবে চিহ্নিত করেন এবং রাষ্ট্রীয় মালিকানাধীন সমাজতন্ত্রকে শোষণের উৎস হিসেবে মন্তব্য করেন। তারা দরিদ্র মানুষকে ক্ষুদ্র ঋণের ফাঁদে ফেলার বিরুদ্ধে সতর্ক করেন।

সংবাদ সম্মেলনে ফিজা তাদের ৮ দফা অর্থনৈতিক সংস্কার প্রস্তাব তুলে ধরে। এর মধ্যে মৌলিক চাহিদাসমূহকে অলাভজনক পণ্য ঘোষণার প্রস্তাব, ব্রিটিশ বেনিয়া কোম্পানি আইন বাতিলের দাবি এবং সুদবিহীন ব্যাংকিং ব্যবস্থা প্রতিষ্ঠার আহ্বান অন্তর্ভুক্ত রয়েছে।

ফোরাম মুদ্রা ব্যবস্থাপনায় সোনাকে মূল ভিত্তি করার পাশাপাশি, কর ব্যবস্থার সংস্কারের প্রস্তাব দেয়। বক্তারা জানান, “স্থায়ী মজুরি কমিশন ও ব্যাংক কমিশন গঠন করে গণতান্ত্রিক অর্থকাঠামো প্রতিষ্ঠা ছাড়া টেকসই গণতন্ত্র সম্ভব নয়।”

সভায় সভাপতিত্ব করেন ফররুখ খসরু, বক্তব্য রাখেন সদস্য সচিব মোহাম্মদ সেলিম হোসেন, যুগ্ম আহ্বায়ক মো: নূর আলম, এবং অন্যান্য নেতারা। এছাড়া যুব সচিব শাহরিয়ার ইসলাম শোভনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন সংগঠনের সদস্যরা ও সাংবাদিকরা।