September 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, September 25th, 2024, 8:54 pm

সম্পর্কের ‘নতুন অধ্যায়’ শুরু করতে প্রধান উপদেষ্টাকে ইতালির প্রধানমন্ত্রীর আহ্বান

ঢাকা-রোম সম্পর্কের একটি ‘নতুন অধ্যায়’ শুরুর আহ্বান জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। তিনি বলেন, ইতালীয়রা বাংলাদেশের বন্ধু।

মঙ্গলবার জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের সাইড লাইনে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎকালে ইতালির প্রধানমন্ত্রী বলেন, ‘আসুন আমরা আমাদের সম্পর্কের নতুন একটি অধ্যায় শুরুর চেষ্টা করি।’

অধ্যাপক ইউনূস শিক্ষার্থীদের নেতৃত্বাধীন গণঅভ্যুত্থানের একটি সংক্ষিপ্ত রূপরেখা তুলে ধরে বলেন, এটি বাংলাদেশের সমগ্র জাতির জন্য ‘রিসেট বোতাম’ চেপে নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে।

ইতালি অধ্যাপক ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের গুরুত্বপূর্ণ খাতগুলোতে সংস্কারের পদক্ষেপে সমর্থন করবে বলে জানান জর্জিয়া মেলোনি।

তিনি আরও বলেন, ‘অবশ্যই আপনি আমাদের ওপর নির্ভর করতে পারেন।’

ইতালিতে বাংলাদেশ থেকে অভিবাসনকে আনুষ্ঠানিক করার ও বৈধ চ্যানেলে আরও বেশি বাংলাদেশি শ্রমিকের প্রবেশের পথ প্রশস্ত করার আহ্বান জানান প্রধান উপদেষ্টা। এতে ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসন কমবে বলে মন্তব্য করেন তিনি।

মেলোনি একমত পোষণ করে বলেন, অনিয়মিত অভিবাসন বন্ধ করতে এবং ইতালিতে কাজের সুযোগ তৈরিতে প্রশিক্ষণের ব্যবস্থা করতে উভয় দেশের একসঙ্গে কাজ করা উচিত।

বৈঠকে আরও ছিলেন, জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা ফাওজুল কবির খান, জ্যেষ্ঠ সচিব লামিয়া মোর্শেদ ও প্রটোকল প্রধান খন্দকার মাসুদুল আলম।

—–ইউএনবি