September 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 29th, 2024, 7:58 pm

এলডিসি গ্রাজুয়েশনে বাংলাদেশের সুষ্ঠু উত্তরণে পূর্ণ সহায়তার আশ্বাস জাতিসংঘের

স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ ও ক্ষুদ্র দ্বীপ উন্নয়নশীল দেশগুলোর জন্য জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এবং উচ্চ প্রতিনিধি রাবাব ফাতিমা প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মোহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করে এলডিসি গ্রাজুয়েশনে বাংলাদেশের সুষ্ঠু উত্তরণে পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ সম্মানের উল্লেখ করে তিনি বলেন, ‘ইউএনওএইচআরএলএলএস’র কাজে দীর্ঘদিন ধরে সমর্থন এবং এলডিসি ইস্যুতে দৃঢ় অঙ্গীকারের জন্য আমি বাংলাদেশের প্রশংসা করি।’

তারা দোহা প্রোগ্রাম অব অ্যাকশন (ডিপিওএ) বাস্তবায়ন নিয়ে আলোচনা করেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ২০২২ সালের আগস্টে রাবাব ফাতিমাকে স্বল্পোন্নত দেশ (এলডিসি), ল্যান্ডলকড ডেভেলপিং কান্ট্রিজ (এলএলডিসি) এবং স্মল আইল্যান্ড ডেভেলপিং স্টেটস (এসআইডিএস) বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল এবং উচ্চ প্রতিনিধি হিসেবে নিয়োগ দেন।

উচ্চ প্রতিনিধি হিসেবে, তিনি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এলডিসি, এলডিসি এবং এসআইডিএসকে সমর্থন করার জন্য দায়বদ্ধ এবং তাদের নিজ নিজ কর্মসূচিগুলো বিশ্বব্যাপী ঐকমত্যের ভিত্তিতে গৃহীত।

বিশ্বের ৯২টি সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ একত্রে দেশগুলোর এই গ্রুপ গঠন করে।

এ সময় এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক (সিনিয়র সচিব) লামিয়া মোরশেদ উপস্থিত ছিলেন।

——-ইউএনবি