October 1, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 30th, 2024, 7:50 pm

চিন্তিত অনন্যা পান্ডে

অনলাইন ডেস্ক :

নেটদুনিয়ায় পাল্লা দিয়ে বাড়ছে ডিপফেক ছবি এবং ভিডিও। ইতোমধ্যে যার শিকার হয়েছেন একাধিক অভিনেতা-অভিনেত্রী। এবার বিষয়টি নিয়ে প্রতিক্রিয়া জানালেন অনন্যা পান্ডে। চলতি সপ্তাহে মুক্তি পাচ্ছে অনন্যা অভিনীত ছবি ‘কন্ট্রোল’। বিক্রমাদিত্য মোতওয়ানে পরিচালিত এই ছবিটির প্রেক্ষাপটেও রয়েছে মানুষের জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) প্রভাব। ছবির ট্রেলারে দেখা যাচ্ছে, অনন্যা অভিনীত চরিত্রটি তার প্রেমিককে জীবন থেকে মুছে ফেলতে কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারস্থ হয়।

বলিউডে পাল্লা দিয়ে বাড়ছে ডিপফেক ভিডিও। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি হচ্ছে তারকাদের নকল ভিডিও। কোথাও বদলে ফেলা হচ্ছে কণ্ঠস্বর। ডিপফেকের শিকার হয়েছেন আমির খান, রণবীর সিং, আলিয়া ভাট, রাশমিকা মান্দানা-সহ অনেক তারকা। সম্প্রতি একটি সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে মুখ খুলেছেন অনন্যা। অভিনেত্রী বলেন, “এটা খুবই ভয়ের বিষয়। তারকা হিসেবে আমাদের ছবি এবং কণ্ঠস্বর সহজেই পাওয়া যায়। জানি না কতটা সুরক্ষিত থাকতে পারব। মনে হয়, সুনির্দিষ্ট আইন ছাড়া এটা রোখা সম্ভব নয়।”

ডিপফেক নিয়ে বলিউডে চিন্তা ক্রমশ বাড়ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে নতুন গানও তৈরি হচ্ছে। এর আগে রণবীর এবং আমির এই বিষয়ে পুলিশে অভিযোগও দায়ের করেছিলেন। কিন্তু তার পরেও একের পর এক ডিপফেক ভিডিও ছড়িয়ে পড়ছে নেটদুনিয়ায়। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার উপর লাগাম টানা সম্ভব কি না, তার উত্তর এখনও অধরা।